সোমবার প্রতীক বরাদ্দের পর শুরু নির্বাচনী প্রচার

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ। বিকাল ৫টার মধ্যে বৈধ প্রার্থীরা রিটার্নিং অফিসারের কার্যালয়ে উপস্থিত হয়ে মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন।

চূড়ান্ত প্রার্থীদের মধ্যে সোমবার প্রতীক বরাদ্দ দেবেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। এর পরই শুরু হবে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচার।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ১৯৭২ সালের ১৬(২) ধারা অনুযায়ী-কোনো নিবন্ধিত রাজনৈতিক দল ও জোট থেকে কোনো নির্দিষ্ট আসনে একাধিক প্রার্থীকে মনোনয়ন দিলেও আজকের মধ্যে দল থেকে তাদেরও চূড়ান্ত প্রার্থীর তালিকা রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠাতে হবে। অনুলিপি দিতে হবে নির্বাচন কমিশনে।

আর এটি করা হলে ওই দল থেকে মনোনয়ন দাখিল করা অন্য প্রার্থীদের প্রার্থিতা আপনা-আপনি বাতিল হয়ে যাবে। এ ক্ষেত্রে প্রত্যাহারের প্রয়োজন পড়বে না।

তবে স্বতন্ত্র প্রার্থী বা রাজনৈতিক দলের শরিকদের কেউ প্রার্থিতা প্রত্যাহার করতে চাইলে রিটার্নিং কর্মকর্তার কাছে আবেদন করতে হবে।

গত ২ ডিসেম্বর রিটার্নি কর্মকর্তারা সারা দেশে ৭৮৬ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেন। এদের মধ্যে ২৫২ জন আপিলে প্রার্থিতা ফিরে পান। এদের মধ্যে প্রথম দিন ৮৬ জন, দ্বিতীয় দিন ৮১ জন এবং তৃতীয় দিন ৮৫ জন তাদের প্রার্থিতা ফিরে পান।

তবে আলোচিত প্রার্থীদের মধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, সাবেক মন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলু, ইকবাল মাহমুদ টুকু, মীর নাসির উদ্দিন, কৃষক শ্রমিক জনতা লীগের কাদের সিদ্দীকী বাদে অধিকাংশ ভিআইপি প্রার্থী ইসির আপিলে তাদের প্রার্থিতা ফিরে পান। আগামী ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ।

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …