গরমে সুস্থ থাকতে যা খাবেন

সংবাদবিডি ডেস্ক :

গরমে নিজেকে সুস্থ ও সতেজ রাখার জন্য খাবারের দিকে নজর রাখা গুরুত্বপূর্ণ। ভীষণ গরমে প্রাণ জুড়াতে ঠান্ডা পানীয়ের বোতলে আপনি চুমুক দিতেই পারেন, কিন্তু সেটি আপনার জন্য উপকারী কি? গরমে নিজেকে আর্দ্র রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। সেজন্য প্রতিদিন পর্যাপ্ত পানি ও তরল খাবার খাওয়া জরুরি। তবে অবশ্যই কোমল পানীয় বা কোল্ড ড্রিংক এড়িয়ে চলবেন। কারণ এগুলো খেতে সুস্বাদু মনে হলেও উপকারী নয়।

গরমে পর্যাপ্ত বিশুদ্ধ পানি পান করার পাশাপাশি খেতে হবে বিভিন্ন ফলের রস, লাচ্ছি, ঘোল ইত্যাদিও। কিছু সবজি ও তাজা ফলেও থাকে প্রচুর পানি। খেতে হবে সেগুলোও। মোট কথা, গরমে সুস্থ থাকার অনেকটাই নির্ভর করে পানি ও তরল খাবার গ্রহণের ওপর। কারণ গরমে নিজে আর্দ্র ও শীতল রাখা জরুরি। এবার চলুন জেনে নেওয়া যাক, গরমে সুস্থ থাকতে কোন খাবারগুলো খাবেন-

কুমড়ো

কুমড়োর রয়েছে অনেক ‍পুষ্টিগুণ। আমাদের চোখ, চুল, ত্বক ভালো রাখতে কাজ করে এই কুমড়ো। গরমে কুমড়ো খাবেন কারণ এটি শরীর শীতল রাখে। খাবারের তালিকায় রাখুন কুমড়োর তৈরি নানা পদ। একই পদ খেতে গেলে ভালো নাও লাগতে পারে। তাই কুমড়ো দিয়ে বিভিন্ন ধরনের পদ তৈরি করে খাবেন। কুমড়োয় থাকে পর্যাপ্ত ফাইবার তাই এটি হজমের সমস্যা সারাতেও কাজ করে।

পেঁয়াজ

Check Also

পুত্রবধূর বিরুদ্ধে অভিযোগ নিয়ে থানায় নওয়াজউদ্দিনের মা

সংবাদবিডি ডেস্ক । পুত্রবধূর সঙ্গে সম্পত্তি নিয়ে অশান্তি। ঝগড়া না করে সোজা পুলিশের দ্বারস্থ হলেন …