আপনারা হাওরের মানুষ, আমরা গোপালগঞ্জের বাওড়ের মানুষ

নিউজ ডেস্ক:নেত্রকোনায় বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমি নিজের চোখে আপনাদের দেখতে এসেছি। আপনারা হাওরের মানুষ, আমরা গোপালগঞ্জের বাওড়ের মানুষ। বন্যায় যেন আপনারা ক্ষতিগ্রস্ত না হন, তার ব্যবস্থা করা হবে।’ বিএনপি সরকারের সমালোচনা করে তিনি বলেন, ‘একজন স্মাগলারের হাতে খালেদা জিয়া দায়িত্ব তুলে দিয়েছিলেন। বিএনপি নেত্রকোনাসহ সারা দেশে সন্ত্রাসের রাজত্ব কায়েম করেছিল।’ শেখ হাসিনা বলেন, ‘নেত্রকোনায় কোনো গৃহহীন থাকবে না। আগামী ফসল তোলার আগ পর্যন্ত কৃষিঋণের কিস্তি দিতে হবে না। সুদ মওকুফ।’ এই এলাকার বাবরকে স্বরাষ্ট্রমন্ত্রী বানিয়ে খালেদা জিয়া বানরের হাতে লাঠি তুলে দিয়েছিল বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহষ্পতিবার নেত্রকোনার খালিয়াজুড়ি কলেজ মাঠে সুধী সমাবেশে এ কথা বলেন তিনি। তিনি বলেন, আগাম বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় যতদিন পর্যন্ত ফসল হবে না সরকার খাদ্য দেবে, হাওরের ফসল রক্ষা করতে নদী খনন করা হবে। নদীভাঙা মানুষকে ঘর নির্মাণসহ হাওরাঞ্চলে আবাসিক স্কুল করে দেয়া হবে। তিনি আরো বলেন, আমরা জনগণের সেবা করতে এসেছি। আমি চাই আপনাদের জীবন মানের উন্নয়ন করতে। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পানি সম্পদ মন্ত্রী আমিনুল ইসলাম, কামরুল ইসলাম, স্থানীয় সাংসদ রেবেকা মমিন।

যোগাযোগ ব্যবস্থার অভূতপূর্ব উন্নয়ন হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘টুঙ্গিপাড়া যেতে ২৪ ঘণ্টা লাগত। আমরা ধীরে ধীরে যোগাযোগ ব্যবস্থার উন্নতি করছি। লক্ষ্য হচ্ছে প্রত্যেকটা মানুষ যাতে সুন্দরভাবে বাঁচতে পারে। সেদিক বিবেচনা করে শ্রমিক-কৃষক সবার কথাই ভাবছি। আর এ জন্যই বিশ্ব আজ আমাদের অভিনন্দন জানায়।’
শেখ হাসিনা বলেন, ‘৭৫ এর পর যারা ক্ষমতায় ছিল তারা দেশের কোনও উন্নতি করেনি। প্রতি রাতে ক্যু (সামরিক অভ্যুত্থান) হতো।’
তিনি আরও বলেন, ‘নৌকা মার্কায় ভোট দিয়েছেন এ জন্য আমি কৃতজ্ঞ। নৌকায় ভোট দিলে আওয়ামী লীগ ক্ষমতায় এলে সাধারণ মানুষ ভালো থাকে।’

টানা বৃষ্টিপাতের ফলে উত্তর-পূর্বাঞ্চলীয় অঞ্চলের বিস্তৃত এলাকা প্লাবিত এবং বোরো ধানের মারাত্মক ক্ষতি হয়। এতে হাজার হাজার কৃষকের জীবন-জীবিকা ঝুঁকির মুখে পড়ে। বন্যায় সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, নেত্রকোনা ও ব্রাহ্মণবাড়িয়া জেলা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।
গত ৩০ এপ্রিল প্রধানমন্ত্রী আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত সুনামগঞ্জের শাল্লা উপজেলার হাওর এলাকা পরিদর্শন এবং বন্যায় ক্ষতিগ্রস্ত জনগণের মাঝে চাল ও নগদ টাকা বিতরণ করেন।

এসময় উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন, রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, জেলা প্রশাসক ড. মো. মুশফিকুর রহমান, পুলিশ সুপার জয়দেব চৌধুরী, জেলা আওয়ামী লীগ সভাপতি মতিউর রহমান খান, সাধারণ সম্পাদক আশরাফ আলী খান খসরু প্রমুখ।

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …