মিরপুরে আইসিডিডিআর,বির ডায়াগনস্টিক সেবা শুরু

সংবাদবিডি ডেস্ক :

রাজধানীর মিরপুর এবং আশেপাশের এলাকার আনুমানিক ১০ লাখ বাসিন্দাদের জন্য এবার মিরপুরে ডায়াগনস্টিক সেবা কার্যক্রম শুরু করেছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)।

সংস্থাটি বলছে, নতুন এই কেন্দ্রের মাধ্যমে আইসিডিডিআর,বি সর্বোচ্চ আন্তর্জাতিক মান পূরণ করে এমন বিশ্বমানের ডায়াগনস্টিক পরিষেবা দেবে।

সোমবার (৩০ অক্টোবর) রাতে আইসিডিডিআর,বি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আইসিডিডিআর,বি ডায়াগনস্টিক ল্যাবরেটরিস বাংলাদেশের প্রথম আইএসও ১৫১৮৯ (গুণমান) এবং আইএসও ১৫১৯০ (সুরক্ষা) স্বীকৃত ল্যাব, যা এবার ঢাকার মিরপুরে একটি নমুনা সংগ্রহ কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে। নতুন এই নমুনা সংগ্রহ কেন্দ্রটি মিরপুর-১১ মেট্রো রেল স্টেশনের পশ্চিম দিকে শাগুফতা আরএম সেন্টার, প্লট ১৬-১৭, মেইন রোড, মিরপুর-১১, ঢাকা ১২০৬-এ অবস্থিত।

আইসিডিডিআর,বির সংক্রামক রোগ বিভাগের ভারপ্রাপ্ত সিনিয়র ডিরেক্টর ও স্বাধীনতা পুরস্কার-২০২৩ প্রাপ্ত বিজ্ঞানী ড. ফিরদৌসী কাদরী এই ডায়াগনস্টিক সেন্টারের উদ্বোধন করেন। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিডিডিআর,বির সিনিয়র লিডারশিপ টিমের সদস্যদের মধ্যে ক্লিনিক্যাল অ্যান্ড ডায়াগনস্টিক সার্ভিসেসের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. ফজলুল কবির, টমাস লিয়াম ব্যারি, ডিরেক্টর ফাইন্যান্স এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

উদ্বোধনী অনুষ্ঠানে ড. ফিরদৌসী কাদরী বলেন, আমরা সবসময় মানুষকে ল্যাবরেটরি টেস্টিং এবং রোগ শনাক্তকরণের ক্ষেত্রে সর্বোত্তম সেবা দিতে চাই এবং এক্ষেত্রে আমরা তাদের কাছে অঙ্গীকারবদ্ধ। এই প্রচেষ্টা থেকেই আজকে মিরপুরে আমাদের নতুন ডায়াগনস্টিক সেন্টারের যাত্রা শুরু হলো। আমরা মিরপুর এবং আশেপাশের এলাকার বাসিন্দাদের বিশ্বমানের পরিষেবা গ্রহণের জন্য উৎসাহিত করছি; কেননা  মানসম্পন্ন স্বাস্থ্যসেবা প্রাপ্তি সবার জন্যই সহজ হওয়া উচিত।

ডা. ফজলুল কবির বলেন, নতুন ডায়াগনস্টিক সেন্টারটির অবস্থান খুবই কৌশলগত ভাবে নির্ধারণ করা হয়েছে। এরফলে, শুধুমাত্র মিরপুরের বাসিন্দারাই নয় বরং যারা উত্তরা, আগারগাঁও এবং ফার্মগেট এলাকায় বসবাস করেন তারাও মেট্রোরেলের মাধ্যমে খুব সহজেই এখানে আসতে পারবেন। আমাদের বিশ্বাস, এর মাধ্যমে এসব এলাকায় বসবাসকারীরা উপকৃত হবেন।

প্রসঙ্গত, আইসিডিডিআর,বি-র ডায়াগনস্টিক সেবা থেকে অর্জিত অর্থ প্রতি বছর আইসিডিডিআর,বির ঢাকা ও মতলব হাসপাতালে আগত রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দিতে সহায়তা করে।

Check Also

একদিনে আক্রান্ত ৪ লক্ষাধিক, মৃত্যু ১ হাজার ১শ’র ওপর

সংবাদবিডি ডেস্ক : মহামারির আড়াই বছর পেরিয়ে গেলেও শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় বিশ্বজুড়ে অব্যাহত আছে …