১৩ পৌরসভার বিষয়ে ইসিকে চিঠি স্থানীয় সরকার বিভাগের

সংবাদবিডি ডেস্ক :

সীমানা নির্ধারণ ও মামলা জটে আটকে থাকা ১৩ পৌরসভার মধ্যে আটটি পৌরসভার জট খুলতে যাচ্ছে। এই ৮টি পৌরসভায় ভোট করতে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়েছে স্থানীয় সরকার বিভাগের পৌর-১ শাখা। এর আগে ১৩টি পৌরসভার বিষয়ে জানতে স্থানীয় সরকার বিভাগকে চিঠি দেয় ইসি। ইসির চিঠির পরিপ্রেক্ষিতে ১৩ পৌরসভার বিষয়ে বিস্তারিত জানালো ইসি।

যে ১৩ পৌরসভার হালনাগাদ তথ্য দিয়েছে স্থানীয় সরকার বিভাগ: পিরোজপুর জেলার ভান্ডারিয়া, চাঁদপুর জেলার ছেংগারচর, কুমিল্লার দেবিদ্বার, যশোরের বেনাপোল, নরসিংদীর শিবপুর, চট্টগ্রামের দোহাজরি, পিরোজপুরের মঠবাড়িয়া, হবিগঞ্জ জেলার আজমিরিগঞ্জ, নারায়ণগঞ্জের সোনারগাঁও, চট্টগ্রামের হাটহাজারী, চাঁদপুরের নারায়ণপুর, শরীয়তপুরের গোসাইরহাট এবং সিরাজগঞ্জ জেলার তাড়াশ পৌরসভা।

স্থানীয় সরকার বিভাগ ইসিকে জানায়, পিরোজপুর জেলার ভান্ডারিয়া পৌরসভার রিট পিটিশন চূড়ান্তভাবে নিষ্পত্তি হয়েছে। চাঁদপুর জেলার ছেংগারচর পৌরসভার দুটি মামলার মধ্যে একটির চূড়ান্ত নিষ্পত্তি হলেও আরেকটি মামলা শুনানির অপেক্ষায় রয়েছে। একইভাবে কুমিল্লার দেবিদ্বার ও যশোরের বেনাপোল পৌরসভার একটি করে মামলা শুনানির অপেক্ষায় রয়েছে।

এছাড়া সীমানা জটিলতায় নারায়ণগঞ্জের সোনারগাঁও, চট্টগ্রামের হাটহাজারী, শরীয়তপুরের গোসাইরহাট এবং সিরাজগঞ্জ জেলার তাড়াশ পৌরসভায় নির্বাচন করতে কোনো বাধা নেই বলে জানিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

স্থানীয় সরকার বিভাগ ইসিকে আরও জানায়, নরসিংদীর শিবপুর, চট্টগ্রামের দোহাজরি, পিরোজপুরের মঠবাড়িয়া, হবিগঞ্জ জেলার আজমিরিগঞ্জ পৌরসভার মামলা রয়েছে। তবে এই পৌরসভার মামলার বিষয়ে হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখা থেকে কোনো তথ্য পাওয়া যায়নি। সুতরাং এ পৌরসভার নির্বাচনের বিষয়ে কোনো মতামত দেয়নি স্থানীয় সরকার বিভাগ। এছাড়া ওয়ার্ড বিভক্তির কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত চাঁদপুরের নারায়ণপুর পৌরসভার ভোটগ্রহণ না করতে মতামত দিয়েছে।

আইন মন্ত্রণালয়ের মতামত

পিরোজপুর জেলার ভান্ডারিয়া পৌরসভা, চাঁদপুর জেলার ছেংগারচর পৌরসভা, কুমিল্লা জেলার দেবিদ্বার পৌরসভা এবং যশোর জেলার বেনাপোল পৌরসভা সংক্রান্ত দায়ের করা মামলাগুলোর মধ্যে রিট পিটিশন নং ১৫৪৭/২০২০, ৪৬১৩/২০২১, ৩১৭৩/২০০৯ ও ৯৬৪৭/২০১৬ চূড়ান্ত নিষ্পত্তি হওয়ায় এবং রিট পিটিশন নং ৪৩১৩/২০১৪, ১০৪১৭/২০১৭, ১০৬৪০/২০১৫, ৯৭৪/২০২০ ও ৫৫০৯/২০২২ হাইকোর্ট বিভাগে এবং সিভিল পিটিশন ফর লিভ টু আপিল নং ১২৭৪/২০২০ (রিট পিটিশন নং ৩১৭১/২০০৯ হতে উদ্ভূত) আপিল বিভাগে শুনানির অপেক্ষায় থাকলেও ওই মামলাগুলোতে কোনো ধরনের স্থগিতাদেশ/অন্তর্বর্তীকালীন আদেশ না থাকায় বর্ণিত পৌরসভাগুলোর নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে এ পর্যায়ে আইনগত কোনো প্রতিবন্ধকতা পরিলক্ষিত হয় না। তবে আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে শুনানির অপেক্ষায় থাকা মামলাগুলো পরে ভিন্নরূপ কোনো আদেশ প্রচারিত হলে প্রত্যাশী বিভাগ তা মানতে বাধ্য থাকবে।

নোটানুচ্ছেদ ১০ এর আলোচনার আলোকে নরসিংদী জেলার শিবপুর পৌরসভা, চট্টগ্রাম জেলার দোহাজারী পৌরসভা, পিরোজপুর জেলার মঠবাড়ীয়া পৌরসভা ও হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ পৌরসভা সংক্রান্ত দায়ের করা রিট পিটিশন নং যথাক্রমে ৮২০৯/২০১৪, ১২৪৫৮/২০১৫, ৭৪২৫/২০১৩ ও সিভিল রিভিশন নং ২৫৫১/২০০৬ সংক্রান্ত কোনো তথ্য হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখা থেকে পাওয়া যায়নি। তাই এ মুহূর্তে ওই মামলাগুলোর হালনাগাদ তথ্য বা এ বিষয়ে মতামত দেওয়া সম্ভব হচ্ছে না। তবে ওই মামলাগুলোর হালনাগাদ তথ্য পাওয়া সাপেক্ষে প্রত্যাশী বিভাগকে জানিয়ে দেওয়া হবে।

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …