ঝুলে আছে ১৫ লাখ ড্রাইভিং লাইসেন্সের আবেদন

স্মার্টকার্ড সরবরাহ বন্ধ থাকায় ড্রাইভিং লাইসেন্স দেয়া হচ্ছে না। ফলে সারাদেশে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার অপেক্ষায় আছেন ১৫ লাখের বেশি আবেদনকারী। বিআরটিএ জানিয়েছে, নতুন একটি প্রতিষ্ঠানের সঙ্গে স্মার্টকার্ড সরবরাহের চুক্তি হয়েছে। কিছু জটিলতার কারণে তারা চাহিদা অনুযায়ী স্মার্টকার্ড দিতে পারছে না।

সাভারের রিয়াজ, তিন বছর আগে ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন ও সব প্রক্রিয়া শেষ করে অপেক্ষায় আছেন স্মার্টকার্ড পেতে। কিন্তু এতো দিনেও মেলেনি স্মাটকার্ড। ফলে কোথাও চাকরিও হচ্ছে না তার।

ড্রাইভিং লাইসেন্স পেতে এমন ভোগান্তিতে সারাদেশে প্রায় ১৫ লাখ মানুষ। ২০১৯ সালের জুনের পর স্মার্টকার্ড সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি বাতিল করে, নতুন ঠিকাদার নিয়োগ করতে সময় লেগে যায় এক বছর। এজন্য আবেদনকারীদের বার বার সময় পরিবতর্ন করে দেয় বিআরটিএ। দীর্ঘ দিনে লাইসেন্সের স্মাটকার্ড না পেয়ে ভোগান্তিতে পড়তে হয় তাদের।

বিআরটিএ বলছে, স্মাটকার্ড প্রিন্ট করা নিয়ে এতোদিন জটিলতা থাকলেও এখন তা কেটে গেছে। গেলো ফেব্রুয়ারিতে ভারতের মাদ্রাজ আইটির সাথে চুক্তির পর এখন শুরু হয়েছে স্মাটকার্ড দেয়া। পুরাতন প্রতিষ্ঠানের কাছে থাকা আবেদনকারীাদের তথ্য এখনো নতুন প্রতিষ্ঠানের কাছে বুঝিয়ে না দেয়ায় স্মাটাকার্ড দিতে দেরি হচ্ছে বলে জানান বিআরটিএ’র পরিচালক মাহবুব-ই রব্বানী।

ঠিকাদার নিয়োগে দেরি হওয়া ও করোনার কারণে আবেদনের যে জটলা তৈরি হয়েছে, তা কাটতে আরো কিছু সময় লাগবে বলে জানান তিনি।

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …