নারায়ণগঞ্জে জঙ্গি আস্তানায় অভিযান, তিনটি বোমা নিস্ক্রিয়

নারায়ণগঞ্জের আড়াইহাজারে একটি জঙ্গী আস্তানায় অভিযান চালিয়ে শক্তিশালী তিনটি আইইডি বোমা বিস্ফোরণ ঘটিয়েছে কাউন্টার টেরিরিজম ও সোয়াতের সদস্যরা।

রোববার রাতে উপজেলার নোয়াগাওঁ মিয়া বাড়ি এলাকায় জঙ্গী আস্তানা ঘিরে রাখা তাঁরা। রাত পৌঁনে ১১টা থেকে ১১টা ১০ মিনিটের ভেতর পর পর তিনটি বোমা বিস্ফোরণ ঘটানো হয়। অভিযান চালিয়ে বিপুল পরিমাণ বোমা তৈরীর সরঞ্জামাদি উদ্ধার করা হয়। রাতে নারায়ণগঞ্জ জেলা পুলিশের সহায়তায় কাউন্টার টেরিরিজম ও সোয়াতের বম্ব ডিসপোজাল ইউনিট অভিযান চালায়।

আড়াইহাজার অভিযান শেষ করার আগে বন্দর উপজেলার মদনপুর কাজীপাড়া এলাকায় একটি বাড়ি ঘিরে রেখেছে কাউন্টার টেরিরিজম ইউনিটের সদস্যরা। সেখানে অভিযান চালানোর কথা জানিয়েছেন তাঁরা। অভিযানকালে জেলা পুলিশ সুপার জায়েদুল আলমসহ জেলা পুলিশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কাউন্টার টেরিরিজম ইউনিটের প্রধান আসাদুজ্জামান সাংবাদিকদের বলেন, সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড এলাকায় শক্তিশালী আইইডি বিস্ফোরণের চেষ্টা করা হয়েছিল। ওটি বিস্ফোরিত না হওয়ায় কাউন্টার টেরিরিজমের একটি টিম সেই আইইডিটি বিস্ফোরণ ঘটায়। ওই টা ছিল একটি শক্তিশালী আইইডি। সেই বিস্ফোরণের আইইডির বিষয়ে তখন থেকেই আমরা কাউন্টার টেরিরিজম কাজ করতে শুরু করি।

দীর্ঘ দিন দুই মাস পর রোববার বিকেলে যাত্রীবাড়ি এলাকা থেকে আব্দুল্লাহ্ আল মামুন ওরফে ডেভিড কিলারকে গ্রেপ্তার করা হয়। এবং তাঁর সাথে যেই মোটর সাইকেলটি বোমা বহনকাজে ব্যবহৃত হয়েছিল সেই মোটর সাইকেলসহ তাকে গ্রেপ্তার করি। তাকে জিজ্ঞাসাবাদে সে জানায়, আড়াইহাজারের নোয়াগাঁও এলাকায় মসজিদের মুয়াজ্জিন এবং মসজিদের পাশে এক বাড়িতে তাঁর বাসা।

তাৎক্ষনিকভাবে সোয়াত ও বম্ব ডিসপোজল ইউনিটসহ অভিযান চালিয়ে তিনটি শক্তিশালী আইইডি বিস্ফোরণ ঘটিয়েছে বম্ব ডিসপোজাল ইউনিট। দুটি বিস্ফোরণে এলাকা প্রকম্পিত হয়েছে। এরকম শক্তিশালী বোমা সে তৈরী করেছে। পরবর্তীতে হামলার উদ্দেশ্যে বোমাগুলো তৈরী করে রেখেছিল। একই সঙ্গে বিস্ফোরণের ঘটনার পর ইনভেস্টিগেশন টিম সার্চ করে বিপুল পরিমাণ বোমা তৈরীর সরঞ্জামাদি জব্দ করা হয়েছে, তিনি জানান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এই অভিযানে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। ওই বাড়িতে আরও একজনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে তাঁর নাম জানতে পারিনি। সে সামরিক গ্রুপের সদস্য। এই সামরিক গ্রুপের মাধ্যমে হামলার বাস্তবায়ন করা হয়। সে অনেকদিন যাবত জঙ্গী সংগঠনের সাথে জড়িত। তারা নব্য জেএমবির সদস্য।

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …