শিক্ষার্থীদের তথ্য সংরক্ষণে ধীরগতি, ভোগান্তিতে অভিভাবকরা

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের শিক্ষাবিষয়ক তথ্য ডেটাবেইজে সংরক্ষণ করতে গিয়ে ভোগান্তিতে পড়ছেন অভিভাবকরা। তাদের অভিযোগ, জাতীয় পরিচয়পত্র থাকা সত্ত্বেও বাবা-মায়ের অনলাইন জন্মনিবন্ধন করাতে হচ্ছে। এতে সময় যেমন বেশি লাগছে তেমনি খরচও হচ্ছে বেশি। তবে এই প্রক্রিয়াটি স্থগিত রয়েছে জানিয়ে শিক্ষা অধিদপ্তর বলছে, সবার তথ্য সংরক্ষণ করা গেলে আগামীতে এই ডাটাবেজ থেকে শিক্ষার্থীদের বিষয়ে সব তথ্য সহজে পাওয়া যাবে।

শিক্ষাক্ষেত্রে তথ্য ব্যবস্থাপনা প্রতিষ্ঠার লক্ষ্যে এবছরের এপ্রিল মাস থেকে শিক্ষার্থীদের মৌলিক তথ্য সংরক্ষণের উদ্যোগ নেয় সরকার। এর আওতায় মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের তথ্য ভিত্তিক ডেটাবেইজ তৈরি এবং ইউনিক আইডি প্রদান করা হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান থেকে তা যুক্ত করা হচ্ছে সফটওয়্যারে। কিন্তু এই প্রক্রিয়া নিয়ে ভোগান্তির শিকার হতে হচ্ছে অভিভাবকদের।

দেশের অন্য অনেক জায়গার মতো খুলনাতেও এই সমস্যায় পড়তে হচ্ছে অভিভাবকদের। তারা জানান, প্রক্রিয়াটা শুরু হয় ইউনিয়ন পরিষদ থেকে। সেখান থেকে অনলাইনে জন্ম নিবন্ধন করে সেটি নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিতে হয়। এরপর শিক্ষাপ্রতিষ্ঠান সেই তথ্যগুলোর সাথে আরো অতিরিক্ত তথ্য যুক্ত করে সার্ভারে সংরক্ষণ করে। কিন্তু অভিভাবকদের জাতীয় পরিচয়পত্র থাকা সত্বেও অনলাইনে জন্মনিববন্ধন করতে হচ্ছে। বাড়াচ্ছে ভোগান্তি। অধিকাংশ ক্ষেত্রেই দিনের পর দিন ইউনিয়ন পরিষদ কার্যালয়ে ঘুরতে হয়। গুণতে হচ্ছে সরকার নির্ধারিত ফি থেকে বেশি টাকা।

এনিয়ে কথা হয় খর্নিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ দিদারুল হোসেন ও বান্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিমাংশু কুমার বিশ^াসের সাথে। চেয়ারম্যানরা জানালেন, প্রচুর ভীড় থাকায় অনেকক্ষেত্রে নির্দিষ্ট সময়ে অনলাইন জন্ম নিবন্ধন সনদ দিতে দেরি হচ্ছে।

ভোগান্তির কথা স্বীকার করেছে জেলা শিক্ষা কর্মকর্তা খন্দকার রুহুল আমিন। তবে করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের ইউআইডি নিবন্ধন স্থগিত করা হয়েছে বলেও জানান তিনি।

যদিও সেই স্থগিতাদেশের কার্যকারিতা দেখা যায়নি স্কুল কিংবা ইউনিয়ন পরিষদে। বরং সংক্রমণের ঝুঁকি নিয়েই অভিভাবকরা ছুটছেন সন্তানের ইউআইডি আর নিজেদের অনলাইন জন্মনিবন্ধন সনদ করাতে, পোহাচ্ছেন ভোগান্তি।

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …