ইরাকে মার্কিন দূতাবাসের কাছে দু’টি রকেট হামলা

অনলাইন ডেস্ক: ইরাকে মার্কিন বিমান ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ২৪ ঘণ্টার ব্যবধানে এবার বিদেশি দূতাবাস এলাকা গ্রিন জোনে আরো দুটি রকেট হামলার ঘটনা ঘটেছে।

গতকাল (বুধবার) মধ্যরাতে এই হামলা চালানো হয়। তবে তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। কে বা কারা কারা এই হামলা চালিয়েছে তাও নিশ্চিত করে জানা যায়নি।

ইরাকি যৌথ সামরিক কমান্ড সিএনএনকে জানায়, দুটি কাতিউশা রকেট বাগদাদের গ্রিন জোনের অভ্যন্তরে এসে পড়েছিল। হতাহতের কোনো খবর নেই।

ইরাকি প্রধানমন্ত্রীর নিরাপত্তা কার্যালয় থেকে বলা হয়েছে, যে দুটি রকেট বাগদাদের আন্তর্জাতিক এলাকায় পড়েছে, যেখানে ন্যাটো বাহিনী রয়েছে।

বাগদাদের গ্রিন জোনের দক্ষিণ অংশে টাইগ্রিস নদীর পাশেই মার্কিন দূতাবাসের অবস্থান।

ইরাকে যুক্তরাষ্ট্রের বিমানঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় মার্কিন প্রেসডেন্ট ডোনাল্ট ট্রাম্পের বিবৃতির মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে এ হামলা চালানো হলো। যুক্তরাষ্ট্রের বিমানঘাঁটিতে মঙ্গলবার গভীর রাতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় গতকাল (বুধবার) জাতির উদ্দেশে ভাষণ দেন ট্রাম্প।

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ শীর্ষ জেনারেলদের নিয়ে বিবৃতিতে ট্রাম্প জানান, ইরাকে সামরিক ঘাঁটিতে হামলার পর বোঝা যাচ্ছে যে, ইরান তার অবস্থান থেকে সরে আসছে। ইরানের হামলায় কোনো মার্কিন সৈন্য হতাহত হয়নি।

ভাষণে তিনি যতদিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকবেন ততদিন ইরানকে পারমাণবিক অস্ত্রের অধিকারী দেশ হতে দেবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন। ভাষণের শুরুতেই ট্রাম্প জানান, আমি যতদিন আমেরিকার প্রেসিডেন্ট থাকব ততদিন ইরানকে পারমাণবিক অস্ত্র অর্জন করতে দেব না।

তিনি জানান, ইরান যদি পারমাণবিক অস্ত্র অর্জনের চেষ্টা বাদ দেয় এবং সন্ত্রাসের পথ ত্যাগ করে তাহলে শান্তি স্থাপনেও আমরা প্রস্তুত। যদি তারা শান্তির পথ বেছে না নেয় তাহলে দেশটির ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরও জানান, গতকাল (বুধবার) ভোররাতে ইরাকে মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় কোনো সৈন্য মারা যায়নি, ক্ষয়ক্ষতি হয়েছে খুবই সামান্য।

তবে হামলার বদলা নেয়ার কোনো হুমকি দেননি ট্রাম্প। ইরান যে নতুন কোনো হামলা চালানোর সম্ভাবনা নাকচ করেছে তাকে ইতিবাচক বলে বর্ণনা করে তিনি জানান, তারা যে ক্ষান্ত দিয়েছে সেটা সবার জন্যই মঙ্গল।

এর আগে, হামলার পরপরই এর আগে ট্রাম্প এক টুইট বার্তায় জানিয়েছিলেন, সব ঠিক আছে, ইরাকে দুটি বিমানঘাঁটিতে ইরান ক্ষেপণাস্ত্র ছুড়েছে। ক্ষয়ক্ষতি এবং হতাহতের তথ্য মূল্যায়ন করা হচ্ছে। যা হয়েছে, ভালো হয়েছে! আমাদের রয়েছে সবচেয়ে ক্ষমতাধর এবং সুসজ্জিত সামরিক বাহিনী। বিশ্বের নানা স্থানে তারা রয়েছে।

সোলেইমানি হত্যার পর চরম সামরিক উত্তেজনার মধ্যেই গতকাল ট্রাম্প ইরানের ৫২টি সাংস্কৃতিক স্থাপনা তাদের হামলার লক্ষ্যবস্তু বলে হুমকি দিয়েছিলেন। ইরান যদি প্রতিশোধের হামলা করে তাহলেই তাদের এসব গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক স্থাপনায় শক্তিশালী হামলা করা হবে বলে জানান তিনি।

জেনারেল সোলেইমানি হত্যার পর প্রতিশোধের এই হামলা চালায় ইরান। তেহরান বলছে, সোলেইমানি হত্যার বদলা নিতেই এ হামলা। হামলার পর ইরানের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তারা কোনো যুদ্ধ চায় না। এছাড়া ফের মার্কিন হামলা হলে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত করা হবে বলে হুমকি দিয়েছে আইআরজিসি।

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …