রাজধানীতে সিটিং বন্ধে অরাজকতা চলছেই; যানবাহন সংকটে যাত্রীরা

শাহরিয়ার রাজ: রাজধানীতে সিটিং বন্ধের দ্বিতীয় দিনেও বন্ধ হয়নি যাত্রী হয়রানি। সকাল থেকেই রাজধানীর বিভিন্ন রুটে দেখা গেছে যানবাহন সংকট। রাজধানীর মিরপুরের পল্লবী, মোহাম্মদপুর ও টঙ্গী আব্দুল্লাহপুর যাত্রীবাহী বিভিন্ন রুটে গুটি কয়েক বাস চললেও তা প্রয়োজেনের তুলনায় খুবই অপ্রতুল। সকাল থেকে অফিসগামী সাধারণ মানুষের দুর্ভোগ ছিলো চোখে পড়ার মত।
রাজধানীর কাওরান বাজার, শাহবাগ প্রেসক্লাব, মৎস্যভবন ও বাংলামটরসহ বেশ কয়েকটি ব্যস্ততম এলাকার যাত্রীদের অভিযোগ ছিলো, যে কয়েকটি বাস চলছে সেসব বাসের চালকেরা বাস কানায় কানায় পূর্ণ না হওয়া পর্যন্ত বাস ছাড়ছেন না। গাদাগাদি করে যাত্রীবোঝাই করে তবেই বাস ছাড়ছেন চালকেরা। আর ভাড়া আদায় করছে সিটিং সার্ভিস অুনপাতে। যাত্রীরা যেন জিম্মী বাস চালকদের কাছে।
ভাড়া আদায়ের একপর্যায়ে কালশী এলাকায় তেতুলিয়া পরিবহনে এক যাত্রীর সঙ্গে হাতাহাতির ঘটনা ঘটে বাসকন্ট্রাকটারের। বাস কানায় কানায় পূর্ণ থাকলেও সিটিং ভাড়া দিতেই হবে যাত্রীদের।
বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ঘোষণা অনুযায়ী সিটিং বন্ধের দ্বীতিয়দিনে ভাড়া আদায়ে বিশৃঙ্খলা কাটেনি, সেইসঙ্গে চলছে বাসের কৃত্রিম সংকট। যাত্রীরা সরকারের আশু হস্তক্ষেপ কামনা করেছেন দ্রুত এ সংকট সমাধানে।
সিটিং সার্ভিস বন্ধের সিদ্ধান্ত বাস্তবায়ন হচ্ছে কিনা, তা পর্যবেক্ষনে মৎস্য ভবন ও ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউিটরে সামনে রয়েছে বিআরটিএর ভিজিল্যান্স টিম। বেশ কয়েকটি বাসে তারা অভিযান পরিচালনা করেন।
নাম প্রকাশে অনিচ্ছুক এক পরিবহন মালিক বলেন, বিআরটিএ যদি তাদের উপর জোড় করে কোন আইন চাপিয়ে দেন তারা তা মানবেন না, পরিবহন মালিকদের ও কিছু দাবি আছে যা তাদের ভেবে দেখতে হবে, নইলে এ কৃত্রিম সংকট কাটবে না।

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …