কতটুকু কমেছে যাত্রী দুর্ভোগ?

নিউজ ডেস্ক:অস্বাভাবিক ‘গলাকাটা’ ভাড়া আদায়ের ফাঁদ হিসেবে রাজধানীতে ব্যবহার করা হতো বাসের সিটিং সার্ভিস। রোববার থেকে বাসের এ সার্ভিস আর নেই। এখন সব বাসই লোকাল ভাবে যাত্রী বহন করছে। এমন অবস্থায় যাত্রীদের দুর্ভোগ বেড়েছে না কমেছে?

আসন বিবেচনা করে বাসের ভাড়া নির্ধারণ করেছে যাত্রী কল্যাণ সমিতি। তবে নির্ধারিত ভাড়া মানছে না কেউই। অতিরিক্ত যাত্রী উঠালেও ভাড়া নিচ্ছে ঠিক আগের মতোই। এতে যাত্রী সাধারণ পড়ছেন চরম বিরক্তিতে।

সূত্রে জানা গেছে, নগরীর বিভিন্ন রুটে অধিকাংশ মালিক তাদের যানবাহন বন্ধ রেখেছে। যেসব যানবাহন চলছে সেগুলো লোকাল হিসেবে যাত্রীবোঝাই করে যাতায়াত করছে। ফলে যাত্রীদের স্বাচ্ছন্দ্যে যাতায়াতের পরিবেশ নষ্ট করা হয়েছে।

সরেজমিনে দেখা যায়, একের পর এক বাস আসছে। সবগুলোতেই বাদুড়ঝোলা হয়ে যাচ্ছেন সাধারণ মানুষ। স্বল্প সময়ের জন্য বাস থামলেও ধাক্কাধাক্কি আর ভিড়ে বাসে উঠতে হচ্ছে সবাইকে।

রাজধানীতে চলাচল করা বাসগুলোতে নারীদের জন্য আসন সংরক্ষিত থাকলেও তার বিন্দুমাত্র সুবিধা ভোগ করতে পারছেন না নারী যাত্রীরা। বাসে তাদের জন্য যে আসন নির্ধারিত রয়েছে তাতে বসে যাচ্ছেন পুরুষ যাত্রীরা।

আগে সিটিং সার্ভিস গাড়িগুলোতে অনেকক্ষেত্রে নারীরা লাইনে দাঁড়িয়ে বাসে উঠতে পারতেন। কিন্তু সিটিং সার্ভিস বন্ধ হওয়ায় লাইনে দাঁড়িয়ে যাত্রী তোলাও বন্ধ হয়ে গেছে। ফলে অন্য যাত্রীদের সঙ্গে ধাক্কাধাক্কি করে বাসে উঠতে হচ্ছে নারীদের। বাস লোকাল চলছে- এ যুক্তি দেখিয়ে চালক-হেলপাররা নারী আসনে পুরুষদেরও বসিয়ে দিচ্ছেন।

আবার সিটিং সার্ভিস বন্ধের নামে যত্রতত্র গাড়ি থামিয়ে যাত্রী উঠা-নামা করতে দেখা যাচ্ছে পরিবহনগুলোকে। অথচ শিক্ষার্থীদের সহজে বাসে উঠতে দেয়া হচ্ছে না। ‘হাফপাস’ সুবিধা না থাকায় তাদের নতুন বিড়ম্বনায় পড়তে হচ্ছে।

অপরদিকে, বাসে ভিড় থাকায় অনেকেই উঠতে না পেরে সড়কে দাঁড়িয়ে চেয়ে আছে পরের বাসটির অপেক্ষায়। কেউবা আবার গণ্তব্যস্থলে যেতে সিএনজি নিচ্ছেন। আবার কেউ ট্যাক্সি। তবে তাদের মধ্যে অনেককে স্বল্প আয়ের লোকও দেখা গেছে।

এমন পরিস্থিতিতে বেশির ভাগ যাত্রী সাধারণই দুর্ভোগে পড়ছেন বলে মন্তব্য করেছেন। সানজিদা ফেরদৌস নামে বাসের অপেক্ষায় ধানমন্ডি-২৭ এ দাঁড়িয়ে থাকা এক যাত্রীর সঙ্গে কথা হয় বাংলা ইনসাইডার এর। তিনি জানান, মালীবাগ যাবেন। কিন্তু ভিড়ের কারণে ও সিট খালি না থাকায় যেতে পারছেন না তিনি।

ভাড়া তো কমানো হয়েছে এমন মন্তব্যে তিনি একটু বিরক্তির সাথেই জবাব দেন, “আরে ভাই আগে সিটিং সার্ভিসে ভাড়া বেশি নিতো। কিন্তু বাসে তো উঠতে পারতাম। এখন তো তাও পারতাছি না।”

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …