রাত জাগা ফুটবল প্রেমীদের যেসব বিষয় জানা জরুরি

অনলাইন ডেস্ক: বিশ্বকাপ ফুটবল নিয়ে এখন মেতে আছে গোটা দুনিয়া। কারো পছন্দ আর্জেটিনা, ব্রাজিল, স্পেন আবার কারো পছন্দ জার্মানি। প্রিয় দলের খেলা দেখতে এখন রাতের ঘুম হারাম করছেন ফুটবল প্রেমীরা।

ফুটবল খেলা দেখতে রাতে জেগে থাকতে হয়। আবার দিনে আপনার কর্মব্যস্ততা তো আছেন।তাই রাত জেগে খেলা দেখলেও যেন কোনো সমস্যা না হয়, সেজন্য কিছু বিষয় অবশ্যই জানা জরুরি।

আসুন জেনে নেই রাত জেগে খেলা দেখলে যেসব বিষয় জানা জরুরি।

মানসিক প্রস্তুতি রাখুন

রাতের খেলাগুলো দেখতে চাইলে রাতকে ভেঙে ফেলুন দু’ভাগে। আগে মনকে বোঝান, রাত জাগতে হবে। তারপর রাতের প্রথম ভাগের খেলা দেখে কোনও সময় নষ্ট না করে ঘুমোন বাকি রাত। এমনিতেই প্রথম ভাগের চেয়ে দ্বিতীয় ভাগে ঘুমের ঘনত্ব বেশি থাকে। তাই খেলা শেষ হওয়ার পর ফের তা নিয়ে আলোচনায় বসে সময় নষ্ট করবেন না। দ্বিতীয় ভাগে যতটা পারেন ঘুমিয়ে নিন। এতেই অর্ধেক কাজ হয়ে যাবে।

মোর প্রোটিন লেস কার্বস

সন্ধের পর থেকে যাই খাবেন, তাতে যেন কার্বোহাইড্রেট একেবারেই না থাকে। রাতে নিন চিকেন স্যুপ বা স্যালাড। সঙ্গে অনেকটা ড্রাই ফ্রুটস। যা পেট তো ভরাবেই, সঙ্গে সাহায্য করবে রাত জাগতে।

যেসব খাবার খাবেন না

রাত জাগতে হলেই দরকার ব্ল্যাক কফি বা ডার্ক চকোলেট, নিদেন চিপস। কিংবা দু’-এক পেগ স্কচ— এ সব ধারণা থেকে আগে সরুন। ক্যাফিন, যা কি না সেন্ট্রাল নার্ভাস সিস্টেমকে উত্তেজিত করতে পারে, এমন খাবার একেবারেই নয়।

এসব খেলে হয়তো সাময়িক ঘুম আসবে না ঠিকই, কিন্তু তার প্রভাব কাটলে স্নায়ু ও পেশী যে ভাবে ক্লান্ত হয়ে পড়বে, তার রেশ থাকবেই পরের দিনের কাজে। তাই এ সব সরিয়ে বরং ডিনারে রাখুন হালকা মিষ্টি জাতীয় খাবার।

সিগারেট নয়

সিগারেট এড়িয়ে চলুন। এমনিতে সারা জীবনের জন্যই এটা ক্ষতিকর। আর রাত জাগতে হলে তো আরও নয়। তামাক শরীরের নার্ভাস সিস্টেমকে উত্তেজিত করার সঙ্গে হার্ট সিস্টেমেরও ব্যাঘাত ঘটায়।

শরীরচর্চা করুন

রাত জাগলে অন্যান্য দিনের রুটিন হেরফের হয়ে যায়। তাই শরীরের সেই ক্ষতি পুষিয়ে দিতে যারা একেবারেই ব্যায়াম করেন না, তারাও হালকা ব্যায়াম করুন নিয়মিত। তবে শরীরকে খুব ক্লান্ত করে দিতে পারে এমন ব্যায়াম বন্ধ রাখুন।

ন্যাপ নিন

সারা দিনে সময় পেলেই ঘুমিয়ে নিন মিনিট পনেরো-কুড়ি। অনেকেই পারেন এমন। সারা দিনের ফাঁকে এমন বিরতি নিলে রাত জাগা হবে অনেক সহজ।

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …