আগের সংবাদ ২০১৯ সালেই দায়িত্ব ছাড়বেন অস্ট্রেলিয়ার কোচ লেহম্যান পরের সংবাদ জঙ্গি ও সন্ত্রাসবাদের চেষ্টা করলে কঠোরভাবে দমন করা হবে: ডিএমপি কমিশনার 0 রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বড়দিনের ভাষণেও পোপের মুখে বাংলাদেশ

অনলাইন ডেস্ক :মিয়ানমার থেকে নৃসংশ হত্যাকান্ড ও নির্যাতনের হতে থেকে বাঁচতে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করলে তাদের মানবিক কারণে আশ্রয় দিয়ে মানবতার এক অনন্য নজির স্থাপন করেছে বাংলাদেশ আর সে জন্য বড়দিনেও ক্যাথলিকদের ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস শরণার্থীদের জন্য বিশ্ববাসীর প্রতি তার ভাষণে অসংখ্য রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বিশেষ অবদান হিসেবে বাংলাদেশের নাম উল্লেখ করেছেন।

খ্রিস্টানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব উপলক্ষে রবিবার সন্ধ্যায় ভ্যাটিকানে খ্রিষ্ট ধর্মাবলম্বীদের উদ্দেশ্যে দেয়া তিনি ভাষণে আরও বলেন, বিশ্বের ২২ মিলিয়ন মানুষ শরণার্থী। তাদের মধ্যে বাংলাদেশে পালিয়ে আসা বিপুল সংখ্যক রোহিঙ্গাও রয়েছে। আমরা লক্ষ লক্ষ মানুষকে দেখেছি যারা দেশ ছাড়ার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে, বাধ্য হয়েছে প্রিয় দেশ ও প্রিয় মানুষকে ছেড়ে যেতে। যারা নিজ ভূমি থেকে বিতারিত হয়ে এসেছেন তাদের অবহেলা করা উচিত নয় বলেন তিনি।

বাইবেলের একটি ঘটনার উল্লেখ করে শরণার্থীদের সঙ্গে যিশু খ্রিষ্টের মাতা মেরি এবং পিতা জোসেফের সাথে তুলনা করে পোপ বলেন, নাজারেথ থেকে যখন মেরি ও জোসেফ বেথেলহেমে যান তখন তাদেরও থাকার মতো কোনো জায়গা ছিল না।তিনি বলেন, অনেক অভিবাসী তাদের নেতাদের কারণে বাধ্য হচ্ছে দেশ ছেড়ে পালিয়ে যেতে, নিষ্পাপ রক্তগুলোও কারো নজরে পড়ছে না। জোসেফ ও মেরির পদচিহ্নের পেছনে আরো অনেক পদচিহ্ন হারিয়ে গেছে।

এর আগে গত ৩০ নভেম্বর বাংলাদেশে আসেন পোপ ফ্রান্সিস। তিনদিনের ওই সফরে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের দেখতে যান তিনি। সেসময় তিনি রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন।

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …