বিনা খরচে মানুষ গড়ার প্রশিক্ষণ দিচ্ছে ‘আশার আলো’

ডেস্ক রিপোর্ট :কুড়িগ্রামের যেখানে ভাড়াটে শিক্ষক আর অস্তিত্বহীন ভাবে স্কুল পরিচালিত হয় সেখানেই গড়ে উঠেছে আশার আলো নামের এক ব্যতিক্রম স্কুল। স্কুলটিতে শুধু শিক্ষা নয়, দেয়া হচ্ছে মানুষ গড়ারও প্রশিক্ষণ। তাও আবার বিনা খরচে। কুমার বিশ্বজিত নামে এক ব্যক্তি গড়ে তুলেছেন অভিনব এই স্কুল।
জেলার ৬০ ভাগ শিশু শিক্ষার আলো থেকে দূরে। যার ৪২ ভাগই স্কুলে গিয়ে ফিরে আসে। আর তাদের জন্যই গড়ে উঠেছে আশার আলো পাঠশালা। গরিব আর অসহায় শিশুদের অন্যরকম আশ্রয়ের জায়গা আশার আলো।
পাঠাশালার এক শিক্ষার্থী বলেন, যখন অর্থের অভাবে তিনি লেখাপড়া ছেড়ে বাসায় থাকতেন তখন বিনা খরচে লেখাপড়া করার জন্য পাঠশালায় আসার আহ্বান করেন পাঠশালার প্রতিষ্ঠাতা। পাঠশালার শিক্ষার্থীদের মধ্যে বেশির ভাগই নারী। যারা বাল্য বিয়ের কবল থেকে বেড়িয়ে এসেছে তাদেরও এখানে লেখাপড়া সুযোগ করে দিয়েছে এই পাঠশালা।
প্রতিষ্ঠাতা কুমার বিশ্বজিত বলেন, গ্রামের প্রায় ১ হাজার বাল্য বিবাহ বন্ধ করে লেখাপড়া করানোর জন্য পাঠাশালা মেয়েদের নিয়ে এসেছেন তিনি।
সত্যিকার আশার আলো দেখানোর এই পাঠশালা চলছে দাতা গোষ্ঠীর অনুদান ছাড়াই। যার খরচের যোগান আসছে অন্য এক স্কুল থেকে। আর সেই স্কুলও গড়ে তুলেছেন বিশ্বজিত। আশার আলোর প্রতিষ্ঠাতা কুমার বিশ্বজিত বলেন, সেই স্কুল থেকে যে আয় হয় তা দিয়েই আশার আলো পাঠশালার সুধিধা বঞ্চিত শিশুদের পড়াশুনা চালানো হচ্ছে।
এদিকে এই স্কুল পরিচালনায় নিয়মিত বসে সংসদ। আর পাঠশালার শিক্ষার্থীরাই এই সংসদের সদস্য। বিশ্বজিত বলেন, একটি দেশ কিভাবে গণতান্ত্রিক ভাবে চলতে পারে ঠিক একই রকম ভাবে গণতান্ত্রিক পদ্ধতিতে এই প্রতিষ্ঠানটি চলছে। এখানে শিক্ষার্থীরাই মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্য। এবং এদের মধ্যে থেকেই প্রধানমন্ত্রী নির্বাচিত হয়।
শিক্ষার্থী যুবকদের একটি বড় অংশ গ্রাম ছেড়েছে। এদিকে বাকি অংশের মধ্যে কিছু অংশ মাদক নিয়ে ব্যস্ত। আর মেয়েদের বিয়ে হচ্ছে ৮ থেকে ১০ বছর বয়সে। এমন অবস্থায় ব্যক্তি উদ্যোগে সেই নারীদের শক্তি দিয়ে দাঁড় করাচ্ছেন বিশ্বজিত। বিশ্বজিত মনে করেন এমন উদ্যোগের স্বীকৃতি আর পৃষ্ঠপষোকতা পেলে অন্যরাও আগ্রহী হবে । আর এমনি করেই পালটে যাবে গ্রামের পরিবেশ।
সূত্র : যমুনা টিভি

Check Also

কাল থেকে এসএসসি, ফেসবুক-মোবাইল লেনদেনে ‘নজরদারি শুরু’

সংবাদবিডি ডেস্ক : আগামীকাল রোববার থেকে শুরু হচ্ছে ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা। সারা …