‘রাশিয়াগেট কেলেংকারি’ ঢাকতেই সৌদি গেছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক:মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সৌদি সফরের লক্ষ্য “রাশিয়াগেট কেলেংকারি” এর প্রেক্ষিতে আন্তর্জাতিক বিশ্বের মনোযোগ ও সমর্থন আদায় করা। ড্যানিস এটলার নামে এক মার্কিন রাজনৈতিক বিশ্লেষক গত রোববার প্রেস টিভিতে দেওয়া এক সাক্ষাৎকারে একথা বলেন।
রিয়াদের সঙ্গে ওয়াশিংটনের ৩৫০ বিলিয়ন ডলারের অস্ত্র চুক্তির আলোচনায় তিনি বলেন, নিজ দেশে নানা সমস্যার মুখোমুখি ট্রাম্প বিদেশি সমর্থন পাওয়ার চেষ্টা করছেন যাতে যুক্তরাষ্ট্রের চলমান সমস্যাগুলো ঢাকা পড়ে যায়।
তিনি বলেন,২০১৬ সালের নির্বাচনী প্রচারণার সময় থেকে ট্রাম্প প্রশাসন ক্রেমলিনসহ বিভিন্ন বিতর্কিত বিষয়ে জড়িয়ে পড়েছেন। মার্কিন প্রেসিডেন্ট এর আগে সৌদির বিরুদ্ধে কথা বললেও এখন মত পরিবর্তন করেছেন। সৌদিতে অস্ত্র সরবরাহের মাধ্যমে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্র প্রভাব বিস্তারের চেষ্টা করছে।
তিনি বলেন, ট্রাম্প বৈশ্বিক সন্ত্রাস প্রতিরোধে ও মানবাধিকার রক্ষায় রিয়াদকে সমর্থন করবে। অথচ মানবাধিকার বিষয়ে ট্রাম্পেরই কোন উদ্বেগ নেই। ট্রাম্প সন্ত্রাসের বড় সমর্থক সৌদি ও ইসরাইলের ভূ-রাজনৈতিক বিষয়ে আগ্রহী হচ্ছেন শুধুমাত্র ইরানের প্রতি হিংসাত্মক আচরণের জন্য। এছাড়া ওই অঞ্চলে উদ্ধারকারী ও সোল এজেন্ট হিসেবে পরিচিতি পাওয়ার জন্য আরব জোটের মাধ্যমে ট্রাম্প ইসরাইলকে আরো সমর্থন করতে চায়।
তিনি আরো বলেন,ভূ-রাজনৈতিক স্বার্থে সৌদি ও ইসরায়েলের সমর্থকদেশগুলোও এখন তেহরানের প্রতি তাদের আক্রমাতœক মনোভাব পোষণ করবে। এর ফলে বৈশ্বিক সাংস্কৃতিক । প্রেস টিভি

Check Also

খালেদা জিয়া বাসায় ফিরতে পারেন আজ

আদালত প্রতিবেদক ঃ দীর্ঘদিন হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আজ বাসায় ফিরতে পারেন …