ফের সাগরে লঘুচাপ, বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে

ঘূর্ণিঝড় ‘গুলাব’ যেতে না যেতেই বঙ্গোপসাগরে আবারও একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এদিকে, আজ ভোরে রাজধানীতে বৃষ্টি হয়। এরপর থেকে আকাশে রয়েছে মেঘ। সঙ্গে ভ্যাপসা গরম।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয় আছে। এর প্রভাবে সারাদেশেই বৃষ্টি হচ্ছে। আগামী দুদিন বৃষ্টির এই প্রবণতা অব্যাহত থাকতে পারে।

গত ২৪ সেপ্টেম্বর বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়। এরপর এটি দ্রুত সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর নিম্নচাপ ও শেষে ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হয়। ঘূর্ণিঝড় ‘গুলাব’ গত রবিবার মধ্যরাতে ভারতের উত্তর অন্ধ্র প্রদেশ-দক্ষিণ উড়িষ্যা উপকূল অতিক্রম করে গভীর নিম্নচাপে পরিণত হয়।

আজ মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৭২ ঘণ্টার (তিন দিন) মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

Check Also

সব জায়গায় চাঁদাবাজি ও মজুতদারি বন্ধ করতে হবে

সংবাদবিডি ডেস্ক ঃ স্থানীয় জনপ্রতিনিধিদের সব জায়গায় চাঁদাবাজি এবং মজুতদারি বন্ধ করতে কঠোর নির্দেশনা দিয়েছেন …