কারাগারে গেলে বিকল্প নেতৃত্ব ঠিক করেছেন খালেদা জিয়া

কারাগারে গেলে বিকল্প নেতৃত্ব ঠিক করেছেন খালেদা জিয়া

দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা হলে দল পরিচালনায় সমস্যা হবে না বলে মনে করছে বিএনপি। দলের নেতা ও বিএনপি ঘনিষ্ঠরা বলছেন, বিশেষ পরিস্থিতিতে খালেদা জিয়ার অনুপস্থিতে কারা দলের হাল ধরবেন তা তিনি নিজেই ঠিক করে রেখেছেন। খালেদা জিয়ার পরে আপৎকালীন নেতৃত্ব দেয়ার মতো নেতা বিএনপিতে আছেন বলেও দাবি তাদের।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার কার্যক্রম শেষ পর্যায়ে। এ দু’মামলার রায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিপক্ষে যেতে পারে এমন আশংকা খোদ দলের নেতাকর্মীদেরও। তবে মামলাটিকে রাজনৈতিক হয়রানিমূলক বলে মনে করছে বিএনপি।

বিএনপি নেতা ও দলঘনিষ্ঠ বুদ্ধিজীবীরা বলছেন, সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে যেতে হলে দল কীভাবে চলবে তার আগাম প্রস্তুতি নিয়ে রেখেছেন খালেদা জিয়া। শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে সাম্প্রতিক সময়ে কয়েকটি বৈঠকে তাদের আরো সক্রিয় হওয়ার তাগিদ দিয়েছেন তিনি। শেষ পর্যন্ত মামলার রায়ে সাজা হলে দলে আপৎকালীন নেতৃত্ব কারা দেবেন সেই পরিকল্পনাও গুছিয়ে রাখছেন বিএনপি প্রধান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এমাজউদ্দিন আহমেদ বলেন, ‘তার অনুপস্থিতিতে দলটা কিভাবে চলবে তিনি ভেবে রেখেছেন। এককভাবে থাকবে না কোন গ্রুপ থাকবে সে ব্যাপারে আমি কোন কথা বলব না। কিন্তু আমি এটা বলতে পারি তিনি এ ব্যাপারে পুরোপুরি সচেতন। যদি তেমনটা ঘটে সে শেষ মিনিটে এটা ঘোষণা করবেন’।

অতীতে দু:সময়ের কথা উল্লেখ করে দলের নেতারা বলছেন, আগামীতেও এমন কোনো ঘটনা ঘটলে যোগ্য ব্যক্তিদের হাতেই যাবে দলের নেতৃত্ব।

বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান বলেন, ‘বিএনপি কখনই নেতেৃত্বের সংকটে ছিল না, আজও নেই এবং আগামীতেও কখনও নেতৃত্ব সংকটে পড়বে না, নেতৃত্ব শূন্য হবে না। বিএনপিকে যোগ্য নেতৃত্ব দেবার মত নেতৃত্ব বিএনপিতে আছে’।

তবে মামলাকে হয়রানিমূলক দাবি করে আপাতত তা রাজনৈতিকভাবেই মোকাবিলার ওপর জোর দিচ্ছেন নেতারা।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘এখন তারা যদি আদালতকে কাজে লাগায়, রাজনীতিবিদদের নিয়ন্ত্রণ করে বা রাজনীতি থেকে বিচ্যুতি ঘটাতে চায় সেটা ষড়যন্ত্র। সেই ষড়যন্ত্র হল রাজনৈতিক ষড়যন্ত্র। এই ষড়যন্তকে রাজনৈতিকভাবেই মোকাবেলা করতে হবে’।

খালেদা জিয়ার অনুপস্থিতিতে দলকে ঐক্যবদ্ধ রাখা কতটা সম্ভব হবে তা নিয়েও কিছুটা দ্বিধাদ্বন্দ্বে আছেন নেতারা।

সূত্র: ইনডিপেনডেন্ট টিভি

কারাগারে গেলে বিকল্প নেতৃত্ব ঠিক করেছেন খালেদা জিয়া

Check Also

সব জায়গায় চাঁদাবাজি ও মজুতদারি বন্ধ করতে হবে

সংবাদবিডি ডেস্ক ঃ স্থানীয় জনপ্রতিনিধিদের সব জায়গায় চাঁদাবাজি এবং মজুতদারি বন্ধ করতে কঠোর নির্দেশনা দিয়েছেন …