পরমাণু যুদ্ধের চাইতেও ভয়ংকর হতে পারে জীবাণু সন্ত্রাস : বিল গেটস

পরমাণু যুদ্ধের চাইতেও ভয়ংকর হতে পারে জীবাণু সন্ত্রাস : বিল গেটস

অনলাইন ডেস্ক:

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস শঙ্কা প্রকাশ করে বলেছেন, খুব শিগশিগ বিশ্বে তিন কোটি মানুষের প্রাণহানি ঘটতে পারে। আর এর জন্য দায়ী হবে জীবাণু সন্ত্রাস। আর এটি পরমাণু যুদ্ধের চাইতেও ভয়ংকর হতে পারে।
জার্মানির মিউনিখ শহরে এক সম্মেলনে এ কথা বলেন বিল গেটস।
এসময় তিনি আরও বলেন, খুব শিগগির একটা মহামারী হতে যাচ্ছে। আর সেটির শুরু হতে পারে সন্ত্রাসীদের কম্পিউটারে কৃত্রিমভাবে ভাইরাস তৈরির মাধ্যমে। সন্ত্রাসীরা জেনেটিক ইঞ্জিনিয়ারিং ব্যবহার করে কৃত্রিম গুটি বসস্ত ভাইরাস তৈরি করতে পারে। এ ছাড়া অত্যধিক সংক্রমণের যোগ্য ইনফ্লুয়েঞ্জার জীবাণুও ছড়াতে পারে তারা, যার পরিণতি ধ্বংসাত্মক হবে।
মাইক্রোসফট প্রতিষ্ঠাতা আরো জানান, ওই জীবাণুর আক্রমণ এক বছরের কম সময়ে বিশ্বজুড়ে কমপক্ষে তিন কোটি মানুষের মৃত্যুর কারণ হতে পারে। ওই মহামারী আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে যেকোনো সময়ই ঘটতে পারে। মহামারীটি প্রাকৃতিক বা সন্ত্রাসবাদীদের সৃষ্ট, যাই হোক না কেন, বিশ্বকে সব সময় প্রস্তুত থাকতে হবে।
তৃতীয় বিশ্বের দেশ ও যুদ্ধক্ষেত্রগুলো মহামারীর জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকা বলে ধারণা করছেন বিল গেটস। এর পর বিশ্বের অন্যান্য স্থানেও ছড়িয়ে পড়বে জীবাণুর আক্রমণ। এটাকে এড়াতে দারিদ্র্য মোচনে কাজ করে যেতে হবে বলে মনে করেন তিনি।
এর আগে ১৯১৮ সালে ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হয়ে সারা বিশ্বে প্রায় পাঁচ কোটি মানুষ মারা যায়। ওই দিনগুলো আবার ফিরে আসতে পারে বলেই গেটসের দুশ্চিন্তা।

সূত্র: এনটিভি

পরমাণু যুদ্ধের চাইতেও ভয়ংকর হতে পারে জীবাণু সন্ত্রাস : বিল গেটস

Check Also

বাংলাদেশের নির্বাচন নিয়ে হতাশা প্রকাশ কানাডার

সংবাদবিডি ডেস্ক ঃ বাংলাদেশের নির্বাচনী প্রক্রিয়া নিয়ে হতাশ প্রকাশ করেছে কানাডা। এছাড়া নির্বাচনের আগে ও …