Bangladeshi policemen cordon off the area during a raid on a building where suspected militants were holding up, in Sitakunda in Chittagong district of Bangladesh, Thursday, March 16, 2017. Four suspected militants from a banned Islamist group were killed during a police raid on a building in southeastern Bangladesh, police said Thursday. (AP Photo)

মিলেছে বোমা ও গ্রেনেড, পালিয়েছে জঙ্গিরা

কুমিল্লা প্রতিনিধি:কুমিল্লার কোটবাড়িতে জঙ্গি আস্তানা সন্দেহে তিন দিন ঘিরে রাখা বাড়িতে কোন জঙ্গির অস্তিত্ব পাওয়া যায়নি। তবে সেখান থেকে মিলেছে গ্রেনেড, বোমা ও সুইসাইডাল ভেস্ট। নগরীর কোটবাড়ি সংলগ্ন দক্ষিণ বাগমারা এলাকার একটি তিনতলা বাড়ির নিচতলার একটি কক্ষে মেলে এসব বোমা-গ্রেনেড। তবে ওই কক্ষে প্রচুর গ্যাস থাকায় শনিবার সকাল পর্যন্ত অভিযান স্থগিত রাখা হয়েছে।

৩১ মার্চ শুক্রবার বিকেল পৌনে ৬টার দিকে কুমিল্লা পুলিশ সুপারের সম্মেলন কক্ষে সংবাদ সস্মেলনে এ সব তথ্য জানান পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. শফিকুল ইসলাম।

তিনি জানান, পুলিশের কাছে তথ্য ছিল ওই কক্ষে নোয়াখালীর আনিস কিংবা আনাস (১৯) এবং রাজশাহী অথবা চাঁপাইনবাবগঞ্জের রনি (২২) অবস্থান করছেন। কিন্তু গত বুধবার দুপুরে র‌্যাব-পুলিশ ওই বাড়ি ঘিরে ফেলার আগেই জঙ্গিরা কৌশলে পালিয়ে যায়। তাই তাদের আটক করা সম্ভব হয়নি। ওই কক্ষে চারটি গ্রেনেড, পাঁচ কেজি ওজনের দুটি বোমা এবং দুটি সুইসাইডাল ভেস্ট পাওয়া গেছে। কিন্তু ওই কক্ষে প্রচুর গ্যাস থাকায় এ গুলো উদ্ধার কিংবা নিষ্ক্রীয় করা যায়নি।

তিনি জানান, শনিবার সকালে বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা এসব বোমা ও গ্রেনেড নিষ্ক্রীয় করবেন। এর আগে শুক্রবার সকাল থেকে জঙ্গিদের অচেতন করতে পাইপের মাধ্যমে কক্ষে গ্যাস প্রবেশ করানো হয় এবং কয়েক রাউন্ড টিয়ার সেল ও প্রায় ১০০ রাউন্ড ফাঁকা গুলি করা হয়। গ্যাসের প্রভাব কমতে অভিযানে দুই ঘণ্টা অপেক্ষা করতে হয়। ফায়ার সার্ভিসে সাহায্যে তিনতলার ছাদে উঠে অভিযান চালিয়ে নিচতলায় আসে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

ডিআইজি জানান, বাড়ির মালিক দেলোয়ার হোসেন পুলিশকে জানিয়েছেন আনিস ও রনি গেঞ্জি ব্যবসায়ী পরিচয়ে এ বাড়িতে উঠেছিলেন। বুধবার সকাল সাড়ে ১০টার দিকে একজন বেরিয়ে যান, আরেকজন ঘুমিয়ে ছিলেন।

সম্ভবত আগে বেরিয়ে যাওয়া ব্যক্তির তথ্যমতে ভেতরে যিনি ছিলেন, তিনিও সরে পড়েন। বাড়িটি বুধবার বিকেলে শনাক্ত করে পুলিশ। চট্টগ্রামের মিরসরাইয়ে জঙ্গি আস্তানা থেকে আটকদের কাছে এ দুইজনের বিষয়ে তথ্য পাওয়া যায়।

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …