আইপিইউ সম্মেলন শুরু হচ্ছে আজ

ঢাকা: আন্তঃপার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬ তম সম্মেলন রাজধানী ঢাকায় শুরু হচ্ছে আজ। এই সম্মেলন বাংলাদেশের চলমান অর্থনৈতিক অগ্রগতি এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এর গুরুত্ব তুলে ধরতে বাংলাদেশের জন্য একটি সুবর্ণ সুযোগ সৃষ্টি করবে।

আইপিইউ’র সভাপতি সাবের হোসেন চৌধুরী এক সংবাদ সম্মেলনে বলেন, বাংলাদেশের চলমান অর্থনৈতিক অগ্রগতি তুলে ধরা এবং বাংলাদেশ সম্পর্কে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরী আল ফ্রেড কিসিঞ্জারের মন্তব্যের পর আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সৃষ্ট নেতিবাচক ধারণা দূর করার একটি সুবর্ণ সুযোগ সৃষ্টি হয়েছে এই সম্মেলনের মধ্য দিয়ে।

সাবেক মাকির্ন পররাষ্ট্রমন্ত্রী হেনরী কিসিঞ্জার ১৯৭১ সালে দেশ স্বাধীন হবার পর বাংলাদেশকে একটি তলা বিহীন ঝুড়ি বলে উল্লেখ করেছিলেন।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এ সংবাদ সম্মেলনে বক্তৃতায় বলেন, সফল ভাবে এই সম্মেলন অনুষ্ঠানে বাংলাদেশের গণতন্ত্রের অগ্রগতির ক্ষেত্রে এটি হবে একটি মাইল ফলক। এই সম্মেলন দেশের জন্য বিরল সম্মান বয়ে আনবে।

এ বছরে সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ”রিএ্যাড্রেসিং ইনইকুয়ালিটি: ডেলিভারিং অন ডিগনিটি এন্ড ওয়েল বিং ফর অল”। সম্মেলনে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী এবং শিশু অধিকার কর্মী কৈলাস সারথি মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, বিশ্বের ১২০ টি দেশের ৫৩ জন স্পিকার, ডেপুটি স্পিকার এবং ২০৯ জন নারী পার্লামেন্টারিয়ানসহ মোট ১৩৪৮ জন প্রতিনিধি সম্মেলনে যোগ দেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সন্ধ্যায় জাতীয় সংসদ ভবন চত্বরে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। পরে প্রধানমন্ত্রী একটি স্মারক ডাক টিকিট অবমুক্ত করবেন এবং আইপিইউ’র ওয়েভসাইট টেলিভিশন উদ্বোধন করবেন।

সম্মেলনের অন্যান্য কর্মসূচি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাচঁটি ভেনুতে অনুষ্ঠিত হবে। সম্মেলনে যোগ দিতে আসা অতিথিরা নগরীর ১৫টি হোটেলে থাকবেন।

দেশে এবং বিদেশে সম্মেলনের সংবাদ পাঠাতে পারে, এ জন্য বিআইসিসি’তে কম্পিউটার, ল্যাপটপ, হাইস্পিড ইন্টারনেট ব্যান্ডউইথ এবং প্রয়োজনীয় সংখ্যক জনবল সুবিধাসহ অত্যাধুনিক মিডিয়া সেন্টার স্থাপন করা হয়েছে। ১৮৮৯ সালে আইপিইউ প্রতিষ্ঠিত হয়। প্রথম সদর দপ্তর ছিল সুইজারল্যান্ডে।

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …