অলিম্পিকে আসছে ক্রিকেট!

স্পোর্টস ডেস্ক:ক্রীড়াবিদদের জন্য সবচেয়ে বড় মহারণ অলিম্পিক। যেখানে রয়েছে নানা রকমের খেলা। হকি, রাগবী, স্প্রিন্ট, সাতাঁর কি নেই এই অলিম্পিকে। এত শত খেলা থাকলেও অলিম্পিকে ক্রিকেট। ১৯০০ সালে শেষবারের মত অলিম্পিকে অন্তর্ভুক্ত ছিল ক্রিকেট তবে তারপর থেকে ’দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিকে ঠাই পায়নি অলিম্পিক। তবে অাবারো অলিম্পিকে ক্রিকেটেকে অন্তর্ভুক্ত করার চেষ্টা করেছে আইসিসি।

মূলত ২০২৪ সালের অলিম্পিকে ক্রিকেটকে অলিম্পিকের অন্তর্ভুক্ত করার জন্য আবেদন করতে যাচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এই বিষয়ে আইসিসি প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন বলেন, “আমি সহ আইসিসির বেশির ভাগ সদস্যই ভাবছে ক্রিকেটকে অলিম্পিকের অন্তর্ভুক্ত করার এটাই সঠিক সময়। নেতিবাচক দিক গুলো দূরে সরিয়ে ক্রিকেটকে বিশ্বব্যাপী জনপ্রিয় করে তোলা ও সামগ্রিক উন্নয়নকে নজরে রেখে আমরা একটি সিদ্ধান্তে এসেছি।”

ডেভিড রিচার্ডসন আরো বলেন, “আমরা যদি ২০২৪ সালের অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে চাই তবে আমাদেরকে জুলাই মাসের মধ্যেই সিদ্ধান্তে আসতে হবে যেনো অামরা সেপ্টেম্বরের মধ্যেই আবেদন করতে পারি। কারণ তখন আর্ন্তজাতিক অলিম্পিক কমিটি ২০২৪ সালের অলিম্পিকের জন্য নতুন কোনো খেলাকে অন্তর্ভুক্ত করার ব্যাপারে চিন্তা ভাবনা করবে।”

যদিও বাজেটের কারণ ১১০০০ হাজার ক্রীড়াবিদ অংশগ্রজহণ করতে পারবে না বলে জানিয়েছে আইওসি। ফলে অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত হলেও খেলতে পারবে না সব দল।

ইতোমধ্যে খরচের কথা চিন্তা করে ১১০০০ এর বেশি ক্রীড়াবিদ অলিম্পিকে অংশগ্রহণ করতে পারবে না বলে সিদ্ধান্ত নিয়েছে আইওসি। সেক্ষেত্রে ক্রিকেট অলিম্পিকে দল সংখ্যা ছয় থেকে আটের মধ্যে সীমাবদ্ধ থাকবে বলে জানান রিচার্ডসন।

আইসিসির প্রধান নির্বাহী বলেন, ”তারাে এটা বলেননি যে একটি খেলাকে অন্তর্ভুক্ত করতে হলে অন্য কোনো খেলাকে বাদ দিতে হবে, তবে তারা যখন কোনো নতুন খেলাকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিবেন তখন তাদের ক্রীড়াবিদের সংখ্যা মাথায় রাখতে হবে। ক্রিকেট যেহেতু দলীয় খেলা, তাই হয়তো ছয় থেকে আট দলের বেশি দল খেলতে পারবে না।”

তিনি আরো জানান, অলিম্পিকের জন্য টি-টোয়েন্টি ফরমেটের ক্রিকেটই সবচেয়ে আর্দশ ফমমেট হবে।”

অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত হবে কিনা সেটি সময়ই বলে দিবে, তবে ক্রিকেটের মত জনপ্রিয় একটি খেলা অলিম্পিকের অন্তর্ভু্ক্ত হওয়া অলিম্পিকের জন্যও ভালো কিছু হবে।

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …