ভারতের অহংকার মাটির সাথে মিশিয়ে দিল আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক: ইমার্জিং এশিয়া কাপ ক্রিকেট থেকে বিদায় নিয়েছে শক্তিশালী ভারত। ভারতের অহংকার চূর্ণ করে এবার মাটির সাথে মিশিয়ে দিলো নবী-শাহজাদের আফগানিস্তান। গতকাল ভারতের বিদায় ঘণ্টা বাজিয়েছে আফগানিস্তান। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ভারতকে ২ উইকেটে হারায় তারা। এতে গ্রুপ ‘এ’-তে তিন দলের পয়েন্টই সমান ৪ করে হলো।

ভারতের কাছে হারলেও শ্রীলঙ্কা হারিয়েছিল আফগানিস্তানকে। রান গড়ে আফগানিস্তান দ্বিতীয় আর ভারতের অবস্থান তৃতীয় হয়ে গেছে। আর গতকাল শ্রীলঙ্কা এমএ আজিজ স্টেডিয়ামে মালয়েশিয়াকে ২০৫ রানের ব্যবধানে হারিয়ে উঠে গেছে গ্রুপের শীর্ষে। এ আর সেমিফাইনালে সেই আফগানদের মোকাবিলাই


করতে হবে বাংলাদেশ অনূর্ধ ২৩ দলকে। দ্বিতীয় সেমিফাইনালে শ্রীলঙ্কা মুখোমুখি হবে পাকিস্তানের। দু’টি খেলাই হবে চট্টগ্রামে।

গ্রুপের শেষ খেলায় টসে জিতে ভারত ৫০ ওভারে আট উইকেট হারিয়ে সংগ্রহ করে ২৪২ রান। জবাবে আফগানিস্তান আট উইকেট হারালেও ২১ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায়। ভারতের উদ্বোধনী জুটি ৬৩ রান করলেও পরের দিকে রান তোলার গতি কমে আসে। তাদের পক্ষে সর্বোচ্চ ৫৯ রান করে অপরাজিত থাকেন জিএইচ বিহারি। তিনি খেলেন ৬০ বল। ভারতের দ্বিতীয় সর্বোচ্চ ৪৬ রান করেন শুবমান গিল। তিনি খেলেন ৬৮ বল।

ভারতের কারো রান তোলার রেট (স্ট্রাইক রেট) ১০০ ছুঁতে পারেনি। আর আফগানিস্তানের রান তোলার গতি ছিল ভাল। তাদের চতুর্থ উইকেট পড়ে ৩০.৩ ওভারে যখন তাদের রান ১৬৪। অথচ ভারত ১৬২ রানে পঞ্চম উইকেট হারায় ৩৯.২ ওভারে।

আফগানদের পক্ষে সর্বোচ্চ ৫১ রান করেন ইউনুস আহমেদজাই ৫৪ বলে। ৬৪ বলে ৫০ রান করেন সামিউল্লাহ শেনওয়ারি। ৫৪ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন নাভিন উল হক। ওদিকে ওপেনার সামারাবিক্রমার সেঞ্চুরির সুবাদে শ্রীলঙ্কা ৩১১ রানের বিশাল স্কোর গড়ে তোলে।

তিনি ১২৩ বলে করেন ১২১ রান। ৭২ বলে দ্বিতীয় সর্বোচ্চ ৭৮ রান করেন আসালাঙ্কা। জবাবে মালয়েশিয়া ১০৫ রানে অলআউট হয়ে যায়। শ্রীলঙ্কার বাঁ হাতি স্পিনার আমিলা অপনসো একাই ৫ উইকেট নেন ৩১ রানে। তবে ম্যাচসেরা হন সামারাবিক্রমা

Check Also

বাংলাদেশের ম্যাচসহ বিশ্বকাপের সুপার সিক্সের পূর্ণাঙ্গ সূচি

সংবাদবিডি ডেস্ক ঃ দক্ষিণ আফ্রিকার মাটিতে চলমান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে জটিল ধরণের এক ফরম্যাট উপহার দিলো …