৬ এপ্রিলের মধ্যে ট্যানারি বন্ধের নির্দেশ

নিউজ ডেস্ক :রাজধানীর হাজারীবাগের সব ট্যানারি ৬ এপ্রিলের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছে আপিল বিভাগ। এই নির্দেশনা বাস্তবায়নের পর চামড়া শিল্প কারখানাগুলোর জরিমানা পুনর্বিবেচনার আবেদন আদালত বিবেচনা করবে বলে জানানো হয়েছে।

বৃহস্পতিবার প্রধান বিচারপতির নেতৃত্বে তিন সদস্যের আপিল বিভাগের বেঞ্চ ট্যানারি মালিকদের একটি আবেদনের শুনানি করে এই আদেশ দেয়।

আপিল বিভাগে ট্যানারি মালিকদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও ব্যারিস্টার মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী। অন্যদিকে হাই কোর্টে রিটকারী পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ।
পরিবেশের ক্ষতিপূরণ বাবদ ১৫৪ ট্যানারির বকেয়া ৩০ কোটি ৮৫ লাখ টাকা পরিশোধের আদেশ স্থগিত এবং প্রতিদিন ১০ হাজার টাকা করে জরিমানার রায় পুনর্বিবেচনার আবেদন করেছিলেন ট্যানারি মালিকরা।

আপিল বিভাগ আদেশে বলেছেন, “আগামী ৬ এপ্রিলের মধ্যে হাজারীবাগ থেকে ট্যানারি ‘ক্লোজ ডাউন’ করতে হবে। এরপর ক্ষতিপূরণের বকেয়া ও জরিমানা নিয়ে আবেদন আদালত শুনবে। বিষয়টি আগাসী ৯ এপ্রিল আবার শুনানির জন্য আসবে।”

উল্লেখ্য, হাই কোর্টের একটি বেঞ্চ হাজারীবাগের সব ট্যানারি অবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছিল। ট্যানারি মালিকরা কোরবানির ঈদ পর্যন্ত হাজারীবাগে কার্যক্রম চালিয়ে যাওয়ার অনুমতি চাইলেও হাই কোর্ট বুধবার তা নাকচ করে দেয়।

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …