যুক্তরাজ্যকে একতরফা উদ্যোগ না নেয়ার আহ্বান ইউই’র

আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার আলোচনা ও ইইউ’এর বাইরে যুক্তরাজ্যের অবস্থান নিয়ে আলোচনা একই সঙ্গে চলানোর জন্য ব্রিটেনের পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে ইউরোপীয় ইউনিয়ন। খবর বিবিসি।

ব্রেক্সিট প্রক্রিয়া শুরুর দিনেই যুক্তরাজ্যকে একতরফা কোন উদ্যোগ না নেয়ার জন্য সতর্ক করে দিয়েছেন ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট অ্যান্টোনিও তাজানি। দুই বছরের মধ্যে এ জোট ছেড়ে যাওয়ার আগে এ ধরনের কোন উদ্যোগ ইউরোপীয় ইউনিয়নের আইনের পরিপন্থী হবে বলেও উল্লেখ করেন তিনি।

এদিকে ব্রেক্সিট প্রক্রিয়া শুরুর জন্য ৫০ নং অনুচ্ছেদ কার্যকরের চিঠির প্রতিক্রিয়ায় ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জ্যা ক্লড ইয়ুঙ্কার দু:খ প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, এপ্রিলের শেষ নাগাদ এই চিঠির প্রতিক্রিয়া প্রকাশ করা হবে। ২৯শে এপ্রিল তাদের একটি কাউন্সিল বসার কথা রয়েছে। তার আগে তিনি নিশ্চুপ থাকারই চেষ্টা করবেন। ব্যক্তিগত মতামত জানতে চাওয়া হলে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট দু:খ প্রকাশ করেন।

ইউরোপিয়ান পার্লামেন্টের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা গি ভেহোস্টাট বলেছেন, যুক্তরাজ্যে বসবাসকারী ত্রিশ লাখ ইউরোপীয় ইউনিয়নের নাগরিক এবংযুক্তরাজ্যের বাইরে ইউনিয়নের অন্যত্র বসবাসকারী দশ লাখ ব্রিটিশ নাগরিকদের রক্ষায় একটি চুক্তি চান তিনি। এ বছরের শেষ নাগাদই এই চুক্তিটি সম্পন্নের প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলাদ বলেছেন, ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যাওয়ার কারণে দেশটিকে কোন শাস্তি দেয়ার ইচ্ছা থাকা উচিত নয়। তবে এটি যুক্তরাজ্যকে অর্থনৈতিকভাবে ক্ষতির মুখে ফেলতে পারে।

তবে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে, বিবিসির সাথে এক সাক্ষাতকারে জোর দিয়ে বলেছেন যে, ইইউ ছাড়ার পরও সেখানকার বাণিজ্যিক সুবিধা ধরে রাখতে পারবে ব্রিটেন। প্রধানমন্ত্রী মে বলেছেন, তিনি একটি পারস্পরিক বাণিজ্য চুক্তি চান যা ইউরোপের একক বাজারে যুক্তরাজ্যকে স্বাধীনভাবে বাণিজ্য করার সুযোগ করে দেবে। ব্রেক্সিটের কথা উল্লেখ করে ইউরোপীয় ইউনিয়নের কাছে পাঠানো চিঠিতে তিনি ইউরোপীয় মূল্যবোধের প্রশংসা করে ঘনিষ্ঠ বন্ধুত্বের উপর জোড় দেন।

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …