সুনামগঞ্জে উপনির্বাচন: বৃষ্টির কারণে ভোটার কম

সুনামগঞ্জ প্রতিনিধি:

বুধবার রাত থেকে থেমে থেমে বৃষ্টির কারণে সুনামগঞ্জ ২ আসনের উপনির্বাচনে ভোট কেন্দ্রগুলোয় ভোটারদের উপস্থিতি কম দেখা গেছে। বৃহস্পতিবার (৩০ মার্চ) সকালে দিরাই সদর উপজেলার শরীফপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দিরাই উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রে ভোটের চিত্র এমনটাই দেখা গেছে।

ভোটারদের  সঙ্গে কথা বলে জানা যায়, ভোটের আগের রাত থেকে নির্বাচনি এলাকায় প্রচুর বৃষ্টি হয়েছে। এ জন্য বেশিরভাগ রাস্তাঘাট চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। তাই ভোটারদের ভোটকেন্দ্রে যেতে খুব অসুবিধা হচ্ছে। বৃষ্টি থামলে এ বেলা বাড়লে ভোটারদের উপস্থিতি কিছুটা বাড়তে পারে।

শরীফপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার তাপস রায় জানান, ‘ভোট গ্রহণের শুরুতে বৃষ্টি থাকায় ভোটারদের উপস্থিতি কম। তবে শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ চলছে।উপনির্বাচনের ভোট গ্রহণকে কেন্দ্র করে নির্বাচনি এলাকা দিরাই ও শাল্লা উপজেলা ১১০টি ভোট কেন্দ্রে কড়া নিরাপত্তার বলয় তৈরি করেছে  আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।’

গত ৫ ফ্রেব্রুয়ারি এ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলির অন্যতম সদস্য সুরঞ্জিত সেন গুপ্তের মৃত্যুতে এ আসন শূন্য হয়। উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী প্রয়াত সুরঞ্জিত সেন গুপ্তের স্ত্রী ড. জয়া সেনগুপ্তা নৌকা প্রতীক নিয়ে ও স্বতন্ত্র প্রার্থী ছায়েদ আলী মাহবুব হোসেন রেজু সিংহ প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন ও আইন-শৃঙ্খলা বাহিনী। দুই উপজেলায় শান্তিপূর্ণ নির্বাচন করার লক্ষ্যে চার স্তরের নিরাপত্তা  ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার ব্যাটালিয়ন রয়েছে নির্বাচনের নিরাপত্তার দায়িত্বে। দিরাই উপজেলায় ১০ জন ও শাল্লা উপজেলায় ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনি দায়িত্ব পালন করছেন।

পুলিশ সুপার অফিস সূত্রে জানা যায়, নির্বাচনের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে আইন-শৃঙ্খলা বাহিনীর ৩ হাজার ২৫৭ জন সদস্য নিয়োজিত থাকবেন। প্রতিটি কেন্দ্রে ১০ জন করে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। এছাড়া ভ্রাম্যমাণ আদালত, স্ট্রাইকিং ফোর্স ও পুলিশের ভ্রাম্যমাণ টিম মাঠে কাজ করছে। প্রতি ৩টি ভোট কেন্দ্রে ১ টি মোবাইল টিম থাকবে। প্রতিটি ইউনিয়নে ১টি করে স্ট্রাইকিং ফোর্স রয়েছে।

উল্লেখ্য,  উপ-নির্বাচনে মোট ভোটার ২ লাখ ৫২ হাজার ৪৩০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২৬ হাজার ২২৮ জন এবং নারী ভোটার ১ লাখ ২৬ হাজার ২০২ জন। দিরাই ও শাল্লা উপজেলা নিয়ে সুনামগঞ্জ-২ আসনের ১৩ টি ইউনিয়নের ১১০ টি ভোটকেন্দ্রের ৫০২ টি ভোটকক্ষে ভোটগ্রহণ করা হচ্ছে।

Check Also

খালেদা জিয়া বাসায় ফিরতে পারেন আজ

আদালত প্রতিবেদক ঃ দীর্ঘদিন হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আজ বাসায় ফিরতে পারেন …