হজ নিবন্ধন শেষ হবে ৩০ মার্চ

নিউজ ডেস্ক:বেসরকারি ব্যবস্থাপনায় ২০১৭ সালের হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম আজ থেকে শুরু হয়েছে। এ কার্যক্রম চলবে আগামী ৩০ মার্চ পর্যন্ত।

মঙ্গলবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ শাখার এক সংশোধিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হজযাত্রী কোটায় এক লাখ ১৭ হাজার ১৮৯ জনের মধ্যে ২ হাজার ৬০৪ জন হজগাইড ও হজ এজেন্সির ব্যবস্থাপনার জন্য ৮৫০ জন মোনাজ্জেম সরাসরি নিবন্ধন করবে। অবশিষ্ট এক লাখ ১৩ হাজার ৭৪৪ টি খালি কোটা প্রাক-নিবন্ধনের ক্রম অনুযায়ী পূরণের জন্য জাতীয় হজ ও ওমরাহ নীতি ২০১৭ অনুযায়ী বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের সিরিয়াল দুই লাখ ১৭ হাজার ২৮৮ পর্যন্ত প্রাক-নিবন্ধিতদেরকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ২০১৭ সনের নিবন্ধনের জন্য প্রাথমিকভাবে নির্ধারণ করেছে।

এ বিষয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিস্তারিত জানা যাবে।

অপর এক তথ্য বিবরণীতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের হজগাইডের জন্য সংশোধিত ৯ মার্চ ২০১৭ তারিখের বিজ্ঞপ্তির হজগাইড বাছাই ও কর্মপরিধি সংক্রান্ত নির্দেশিকা অনুসরণ করতে বলা হয়েছে।

ই-হজ ব্যবস্থাপনার সাথে সমন্বয়ের জন্য সরকারি হজযাত্রীগণের পাসপোর্ট স্ক্যান করে নিবন্ধন তথ্য পূরণ করতে হবে। সরকারি ব্যবস্থাপনায় গমনেচ্ছু হজযাত্রীগণ পাসপোর্ট বিষয়ে হজ প্যাকেজ অনুসরণ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজযাত্রীরা নির্বাচিত প্যাকেজের অবশিষ্ট অর্থ সোনালী ব্যাংকের যে কোনো শাখায় জমা দিয়ে নিবন্ধন সম্পন্ন করবেন। এজন্য হজযাত্রীগণ মাহরামসহ একইসঙ্গে হজে যাওয়ার জন্য নিবন্ধন ফরম পূরণ করে ইউডিসি, ইসলামিক ফাউন্ডেশন, জেলা প্রশাসকের কার্যালয় বা হজ অফিস, ঢাকার মাধ্যমে নিবন্ধন ভাউচার তৈরি করতে পারবেন।

২০১৭ সনের হজ প্যাকেজ-১ এর হজযাত্রীদের অবশিষ্ট তিন লাখ ৫৩ হাজার পাঁচশত আট টাকা এবং হজ প্যাকেজ-২ এর হজযাত্রীদের দুই লাখ ৯১ হাজার তিনশত পঞ্চান্ন টাকা সোনালী ব্যাংক লিমিটেডের স্থানীয় কার্যালয় শাখা, মতিঝিল, ঢাকার ০০০২৩৩০০৯০৮ (সেল প্রসিডস অব হজ ডিপোজিট) নামের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিসাবের বিপরীতে জমা প্রদান করতে বলা হয়েছে।

Check Also

পাটুরিয়ায় ফেরি ডুবি, ১০ জনকে জীবিত উদ্ধার

সংবাদবিডি ডেস্ক ঃ বাল্কহেডের ধাক্কায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের মাঝ নদীতে নোঙর করে রাখা রজনীগন্ধা নামের ছোট …