ভারতে সরাসরি টুরিস্ট ভিসার নতুন নিয়ম

নিউজ ডেস্ক: বাংলাদেশ থেকে টুরিস্ট ভিসার আবেদনকারীরা ভারতে যাওয়ার নিশ্চিত টিকিটসহ (বিমান, ট্রেন ও অনুমোদিত বাস সার্ভিস) সরাসরি সাক্ষাৎ করতে এবং ভারত ভ্রমণের তারিখের তিন মাস আগে ভিসার আবেদনপত্র জমা দিতে পারবেন।

সোমবার ঢাকায় ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশি নাগরিকদের জন্য ভারতীয় ভিসা প্রাপ্তি সহজতর ও সাধারণ করার চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে এটি করা হয়েছে।

এতে বলা হয়েছে, আগামী ১ এপ্রিল থেকে রাজশাহী, রংপুর, সিলেট, চট্টগ্রাম, খুলনা, যশোর, ময়মনসিংহ, বরিশাল এবং ঢাকার মিরপুরের ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রসহ ৯টি আইভিএসিতে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বর্তমানে আবেদনকারীরা সরাসরি সাক্ষাৎ করতে ও ভারত ভ্রমণের তারিখ থেকে এক মাস আগে আবেদনপত্র জমা দিতে পারেন। সরাসরি টুরিস্ট ভিসা স্কিমটি ২০১৬ সালের অক্টোবরে ঢাকায় নারী ভ্রমণকারী ও তাদের পরিবারের সদস্যদের জন্য প্রথম চালু করা হয়, যা পরবর্তীকালে সব আবেদনকারীর জন্য ও ঢাকার বাইরের সব আইভিএসিতে সম্প্রসারিত করা হয়। এই স্কিমের আওতায় আবেদনকারী নিশ্চিত টিকিটসহ (বিমান, ট্রেন ও অনুমোদিত বাস সার্ভিস) সরাসরি সাক্ষাৎ করতে পারবেন এবং তাদের নিজেদের জন্য ও পরিবারের সদস্যদের জন্য ৯টি আইভিএসিতে কোনো পূর্বনির্ধারিত অনলাইন অ্যাপয়েন্টমেন্ট তারিখ ছাড়াই টুরিস্ট ভিসার আবেদনপত্র জমা দিতে পারবেন।

মিরপুরের আইভিএসিটি শনিবার শুধু নারী আবেদনকারীদের জন্য খোলা থাকে বলেও এতে জানানো হয়।

 

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …