পাল্লা দিয়ে গাড়ি চালালে ৩ বছর জেল, ২৫ লাখ টাকা জরিমানা

নিউজ ডেস্ক: অন্য গাড়ির সঙ্গে প্রতিযোগিতায় লিপ্ত হয়ে দুর্ঘটনা ঘটলে সংশ্লিষ্ট গাড়িচালকের তিন বছরের জেল এবং ২৫ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান রেখে ‘সড়ক পরিবহন আইন- ২০১৭’ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রতিযোগিতা দিয়ে গাড়ি চালালে, সেক্ষেত্রে দুর্ঘটনা না হলেও চালকের দুই বছরের জেল বা দুই লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।
তিনি বলেন, কোন চালক (ড্রাইভার) লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ছয় মাসের জেল বা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। আগে যা ছিল তিন মাসের জেল ও পাঁচ হাজার টাকা জরিমানা।

চালকের সহকারীদেরও (কন্ট্রাকটার/হেলপার)

লাইসেন্স নিতে হবে। তারা লাইসেন্স না নিয়ে কাজ করলে এক মাসের জেল ও ২৫ হাজার টাকা জরিামানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। সচিব বলেন, কোনো গাড়িচালক যদি জাল ড্রাইভিং লাইসেন্স ব্যবহার করেন তাহলে দুই বছরের জেল বা তিন লাখ টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন। আগে যা ছিল দুই বছরের জেল বা এক লাখ টাকা জরিমানা।

গাড়ি ফিটনেসবিহীন অবস্থায় থাকলে এক বছরের কারাদণ্ড, অনাদায়ে এক লাখ টাকা জরামানা করা হবে। তিনি বলেন, এ আইনের প্রস্তাবনায় বলা হয়েছে ছয় মাসের অধিক বা ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিতের অপরাধ করলে অপরাধীকে বিনা পরোয়ানায় গ্রেফতার করতে পারবে পুলিশ।

১৯৮৩ সালের এ সংক্রান্ত অধ্যাদেশটিতে বড় ধরনের পরিবর্তন এনে নতুন আইন করা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আইনে বলা হয়েছে, সড়ক দুর্ঘটনার শাস্তি দণ্ডবিধি ১৮৬০ অনুযায়ী দেওয়া হবে।’

অষ্টম শ্রেণি পাস না হলে ড্রাইভিং লাইসেন্স নয়
ড্রাইভিং লাইসেন্স পেতে হলে ন্যূনতম অষ্টম শ্রেণি পাস হতে হবে। আর লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ছয় মাসের কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

চালক মোবাইলে কথা বললে ১ মাসের জেল
সংরক্ষিত নারী আসনে বসতে না দিয়ে কেউ ওই আসনে বসলে এক মাসের কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। মোবাইল ফোন বা এরূপ কোনো ডিভাইজ ব্যবহার করলে এক মাসের জেল বা পাঁচ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন চালক।

ফুটপাত দিয়ে মোটরসাইকেল চালালে তিনমাসের কারাদণ্ড
হেলপার বা শ্রমিক গাড়ি চালাতে পারবে না। নেশা জাতীয় দ্রব্য বা মদ পান করে কেউ গাড়ি চালালে ৩ মাসের কারাদণ্ড এবং ৩৫ হাজার টাকা জরিমানা। ফুটপাত দিয়ে মটর সাইকেল চালালে ৩ মাস কারাদণ্ড এবং ৩৫ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে এই আইনে

 

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …