৯/১১ এর ঘটনায় সৌদি আরবের বিরুদ্ধে ৮শ মার্কিনির মামলা

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবের বিরুদ্ধে ৮শ মার্কিন নাগরিক ক্ষতিপূরণ মামলা করেছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে যে সন্ত্রাসী হামলা হয়েছিল ঐ হামলায় ক্ষতিগ্রস্থরা সৌদির কথিত ভূমিকার কথা তুলে ধরে এ মোমলা করা হয়েছে। ম্যানহাটানের ফেডারেল আদালতে এ মামলা করা হয়েছে। খবর পার্স টুডের।
৯/১১ এর ঐ সন্ত্রাসী হামলার ঘটনায় আল-কায়েদার সন্ত্রাসীরা চালিয়েছে দাবি করে মামলার বাদিপক্ষ বলেছে, হামলাকারীদের তহবিল এবং সমর্থন যুগিয়েছে সৌদি আরব। বাদিপক্ষ আরও বলছে, হামলায় জড়িত অন্তত তিন জনের সঙ্গে আল-কায়েদার সম্পর্ক ছিল। এ ক্ষেত্রে সৌদি আরবের ভূমিকা শঠতাপূর্ণ বলে দাবি করেন তারা।
আল-কায়েদার বিরুদ্ধে লড়াই করছে বলে এখন দাবি করে সৌদি আরব। অন্যদিকে সৌদি সরকারের সঙ্গে জড়িত ব্যক্তিরা আল-কায়েদাকে বস্তুগত সহায়তা এবং সম্পদের যোগান দিয়েছে।
বাদিপক্ষ আরো দাবি করেছে, সৌদি রাজপরিবার জড়িত না হলে ৯/১১’র হামলা চালানো সম্ভব হতো না। মামলায় বলা হয়, ফলে ৯/১১ ঘটনায় নিহত এবং আহতদের পুরোপুরি ক্ষতিপূরণ দিতে সৌদি আরব বাধ্য।
৯/১১ ঘটনায় জড়িত ১৯ বিমান ছিনতাইকারীর ১৫ জনই সৌদি নাগরিক বলে দাবি করা হয় । প্রাপ্ত আলামতের ভিত্তিতে আরো মনে করা হয় যে, তাদের কারো কারো সঙ্গে সৌদি উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের যোগসাজশ ছিল।
৯/১১’র ধারাবাহিক হামলায় প্রায় তিন হাজার হাজার মানুষ নিহত হয়েছে।

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …