শরীরের বর্জ্যই ঘুরাতে পারে অর্থনীতির চাকা

নিউজ ডেস্ক :প্রকৃতির ডাকে সাড়া দিয়ে টয়লেটে যান পৃথিবীর সবাই। কিন্তু সেখানে তৈরি শরীরের বর্জ্য পরে কি হয় তা নিয়ে কেউ কিছু বলতে চান না।
মানববর্জ্য যেখানে সেখানে ফেলা হলে তা শুধু অসুখ-বিসুখই নয় ভূগর্ভস্থ্য পানির স্তরকেও দূষিত করে ফেলে। সি গিয়ার নামের একটি প্রতিষ্ঠান ঢাকার কাছে ভালুকায় কয়েকটি গ্রামে মানব শরীরের উৎপাদিত মল দিয়ে সার ও জ্বালানি তৈরি করছে। সে নিয়ে আজ একটি প্রতিবেদন প্রকাশিত হবে। প্রতিবেদন প্রকাশের সাথে জড়িত একজন বাংলাদেশ এ্যানজিও ফোরাম ফর পাবলিক হেলথের রিজওয়ান আহমেদ।
কিভাবে কাজ করছে সেই উদ্যোগ সে বিষয়ে রিজওয়ান আহমেদ বলেন, সারা বাংলাদেশের সব জায়গায় গর্ত পায়খানা আছে। সে গর্ত এক সময় ভরে যায়। গর্ত ভরে গেলে সাধারণত সুইপার শ্রেণীর লোক দিয়ে সেগুলো পরিষ্কার করে মল হয় মাটির নিচে চাপা দেওয়ার হচ্ছে বা জলাশয়, নদী বা পুকুরে ফেলা দেয়া হচ্ছে। এর ফলে পরিবেশ দূষীত হচ্ছে। কিন্তু এই মলগুলো আমরা সরিয়ে নিয়ে কমপোস্টিং এর মাধ্যমে সারে রুপান্তরিত করছি। যে সার পরবর্তিতে কৃষিকাজসহ, অন্যান্য কাজে ব্যবহার করা যেতে পারে। বায়ো এ্যানাজিতেও ব্যবহার করা যেতে পারে।
এই সারা যারা ব্যবহার করছেন তারা কতটা উপকার পাচ্ছেন সে সম্পর্কে রিজওয়ান আহমেদ বলেন, এই সার কৃষি কাজে ব্যবহার করা যাচ্ছে। বিভিন্ন সময় বিভিন্ন ধরনের রাসায়নিক সার ব্যবহার করা হয়। মল থেকে তৈরি জৈব সার ব্যবহার করে কৃষক তাদের জমি থেকে ভালই ফলাফল পাচ্ছে।
আপনারা টয়লেট পরিষ্কারের কাজটিও করছেন আবার একই সাথে কৃষি কাজে ব্যবহারও করা হচ্ছে এখানে সাধারণ মানুষের অংশগ্রহণ কতটা সে সম্পর্কে রিজওয়ান আহমেদ বলেন, এই কাজে সবাই খুশি মনে অংশগ্রহণ করছে। এটা একটি ব্যয়বহুল পদ্ধতি। আমরা একটি মানসম্মত পদ্ধতি তৈরি করাতে চাচ্ছি।
এই কাজের মাধ্যমে কি ধরনের স্বাস্থ্য ঝুঁকি এড়ানো সম্ভব সে বিষয়ে রিজওয়ান আহমেদ বলেন, মল যখন পানিতে ফেলা হচ্ছে তখন পানি দূষীত হচ্ছে বা মাটিতে পুতে রাখলে সেখান থেকে বৃষ্টির পানির সাথে মিশে গিয়ে পানির একটা স্তরের সাথে মিশে গিয়ে দূষণ ঘটাচ্ছে। পরবর্তিতে ঐ পানি যখন আমরা উত্তোলন করছি সেটা খাবার পানি হিসাবে ব্যবহার করছি। সেক্ষেত্রে আমাদের এ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দেশ পরিবেশ দূষণের হাত থেকে রক্ষা পাবে এবং কৃষিতে রাসায়নিক সারের ব্যবহার কমবে।
সূত্র: বিবিসি বাংলা

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …