পেপ্যালের নিয়ে অনুমোদন পেল সোনালী ব্যাংক

 নিউজ ডেস্ক :  অবশেষে সোনালী ব্যাংককে পেপ্যালের সঙ্গে কার্যক্রম শুরুর অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতদিন বাংলাদেশ ব্যাংকের গাইডলাইনের কারণে এর কার্যক্রম শুরু হয়নি।

বিশ্বব্যাপী অনলাইন পেমেন্ট সিস্টেম পেপ্যালের কার্যক্রম সম্পর্কে কেন্দ্রীয় ব্যাংকের ফরেন এক্সেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট এ অনুমতি দেয়।

এ ব্যাপারে সোনালী ব্যাংকের ফরেন রেমিটেন্স ম্যানেজমেন্ট বিভাগের প্রধান মো. নওয়াব হোসেন বলেন, আমরা অনুমোদন পেয়েছি। এখন প্যাপলের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরসহ প্রয়োজনীয় পদ্ধতিতে এগিয়ে যেতে হবে। সোনালী ব্যাংক লেনদেনের জন্য একটি আইনি চ্যানেল খুলে প্যাপলের সঙ্গে চুক্তি স্বাক্ষর করবে বলেও জানান তিনি।

নওয়াব হোসেন বলেন, “চুক্তি করার পর আমরা তাদের সাথে ইন্টিগ্রেশন করতে সফটওয়্যার ডেভেলপমেন্ট করব। এটা করতে খুব বেশি সময় লাগবে না। শিগগিরই ভালো খবর আসবে।”

“আউটসোর্সিংয়ের মাধ্যমে অর্জিত রেমিটেন্স প্রাপ্তিতে অসুবিধায় পড়তে হচ্ছে বাংলাদেশকে। কিন্তু পেপ্যালের সঙ্গে এ চুক্তিতে রেমিটেন্স আরো দ্রুত ও সহজভাবে পাওয়া যাবে” বলেন তিনি।
ব্যক্তি বা প্রতিষ্ঠান ব্যবসায়ীক তহবিল, রেমিট্যান্স ইত্যাদি পেপ্যালের মাধ্যমে কোনো ঝামেলা ছাড়াই পাঠাতে পারবে।

এটি অনলাইন সেবা হিসেবে প্রথমেই আপনাকে মেইল অ্যাড্রেজ দিয়ে একটি পেপ্যাল অ্যাকাউন্ট খুলতে হবে। কাঙ্খিত পেপ্যাল গ্রাহকের ক্রেডিট কার্ড অথবা ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে যাতে পেপ্যাল যুক্ত থাকবে।

পেপ্যাল লেনদেন চার্জ প্রধানত ব্যবসায়ীক অ্যাকাউন্ট থেকে কেটে রাখে। অধিকাংশ লেনদেন বিনামূল্যে হয়ে থাকে। তবে সোমালিয়ার প্রতিটি লেনদেনের জন্য ফি দেয়া লাগে। টাকা পাঠাতে কোনো চার্জ লাগে না।

এর আগে, গত বছরের ১৫ জানুয়ারি তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছিলেন, “ক্যালিফোর্নিয়ার সান জোসে পেপ্যালের ভাইস প্রেসিডেন্ট এর সঙ্গে আমরা খুবই কার্যকর আলোচনা করেছি। আমরা তাদেরকে বাংলাদেশ সরকারের নীতি, রেগুলেটরি রিফর্মস ও ব্যবসার সুযোগ-সুবিধা সম্পর্কে বলেছি। তারা এ বিষয়ে বাংলাদেশে জুম অপারেশন শুরু করবে বলে সম্মতি দিয়েছে। এছাড়াও তারা বাংলাদেশে কীভাবে পেপ্যাল আরম্ভ করবে, কেমন প্রাধান্য পাবে ও বাংলাদেশ সরকারের সমর্থন সম্পর্কে আলোচনা করে। বাংলাদেশে পেপ্যাল আনতে আমরা প্ররোচনা অব্যাহত রাখব।”

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …