‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ছিল পৃথিবীর সেরা’

ঢাকা: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ ছিল পৃথিবীর সেরা ভাষণ। এ ভাষণের মধ্যদিয়ে তিনি বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধের জন্য প্রস্তুত করেছিলেন। তিনি মঙ্গলবার সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনায় অংশ নিয়ে এ কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন পাকিস্তান প্রতিষ্ঠার পরই আমি উপলব্ধি করেছিলাম, পাকিস্তানের সৃষ্টি বাঙালিদের জন্য হয়নি একদিন বাংলার ভাগ্য নিয়ন্তা বাঙালিদেরই হতে হবে। সে লক্ষ্য সামনে নিয়ে তিনি প্রথমে ১৯৪৮ সালে ছাত্রলীগ এবং পরবর্তী সময়ে আওয়ামী লীগ প্রতিষ্ঠা করেছিলেন। ভাষা আন্দোলনের মধ্য দিয়ে স্বাধীনতার বীজ এবং আমাদের স্বাধীকার আন্দোলনের সূচনা করেছিলেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির মুক্তির জন্য জীবনের ১৪টি বছর কারাগারে কাটিয়েছেন। তিনি প্রথম গ্রেফতার হয়েছিলেন ১৯৩৮ সালে ১১ মার্চ। তিনি তখন সপ্তম শ্রেণির ছাত্র ছিলেন। পৃথিবীতে অনেক নেতা এসেছেন, অনেক নেতা হয়তো আসবেন। কিন্তু এ মহান নেতার সাথে কারো তুলনা হবে না। পৃথিবীর যেখানেই গেছেন তিনি ছিলেন বরেণ্য ও সবার প্রিয় নেতা।

বাণিজ্যমন্ত্রী বলেন, আইয়ুব খান বঙ্গবন্ধুকে প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব দিয়েছিলেন, কিন্তু তিনি তা ঘৃণ্য ভরে প্রত্যাখ্যান করেছিলেন। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে তিনি ৩ বছর ৭ মাসে একটা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নিয়ে এসেছিলেন। পাকিস্তানের কারাগারে যখন তিনি বন্দি তখন জেলের সেলের সামনে কবর খুঁড়ে বঙ্গবন্ধুকে জিজ্ঞেস করা হয়েছিল তিনি কবরে যেতে চান, না প্রধানমন্ত্রীত্ব চান। তখন বঙ্গবন্ধু জবাব দিয়েছিলেন- ‘কবরের ভয় আমাকে দেখিও না, আমিতো জানি তোমরা আমাকে ফাঁসি দেবে। কিন্তু এও জানি যে বাংলার দামাল ছেলেরা হাসি মুখে মৃত্যুকে আলিঙ্গন করতে পারে। পৃথিবীর কোন শক্তি নেই, বাংলার সেই দামাল ছেলেদের দাবিয়ে রাখতে পারে। ’

Check Also

সংরক্ষিত মহিলা আসনে কারো সঙ্গে জোট করবে না জাপা

সংবাদবিডি ডেস্ক ঃ দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনে কারো সঙ্গে জোট করবে না …