মালয়েশিয়ানদের দেশত্যাগে নিষেধাজ্ঞা উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়া অবস্থানরত সকল মালয়েশিয়ানের ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে। কিম জং-নামের হত্যাকে কেন্দ্র কররে দুই দেশের মধ্যে কূটনৈতিক টানাপোড়েনের মধ্যে এই ঘোষণা দিল উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎ ভাই কিম জং নামকে গত মাসে নিষিদ্ধ রাসায়নিক ব্যবহার করে মালয়েশিয়ান বিমানবন্দরে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডের দায় অস্বীকার করে আসছে উত্তর কোরিয়া।

মি. কিমের হত্যা নিয়ে মালয়েশিয়ার তদন্তেরও কড়া সমালোচনা করেছে উত্তর কোরিয়া এবং ময়নাতদন্তের প্রতিবেদনও তারা প্রত্যাখ্যান করেছে।

মৃতদেহটি যে কিম জং নামের সেটিও নিশ্চিত করেনি উত্তর কোরিয়া। তাকে শুধুমাত্র একজন উত্তর কোরিয়ার নাগরিক হিসেবেই তারা স্বীকার করেছে। নিহত মি. কিম ভিন্ন নামে একটি পাসপোর্ট ব্যবহার করে ভ্রমণ করছিলেন।

যদিও মালয়েশিয়া ঐ হত্যাকাণ্ডের জন্য সরাসরি উত্তর কোরিয়াকে দায়ী করেনি। তবে ব্যাপক সন্দেহ রয়েছে যে পিয়ংইয়ং-ই এই হত্যাকাণ্ড ঘটিয়েছে।

হত্যার সাথে সম্পৃক্ততার অভিযোগে বেশ কয়েকজন উত্তর কোরিয় নাগরিককে খুঁজছে মালয়েশিয়ার পুলিশ। এরই মধ্যে একজন ইন্দোনেশীয় এবং একজন ভিয়েতনামিজ নারীকে ঐ হত্যাকাণ্ডে অভিযুক্ত করা হয়েছে। সূত্র: বিবিসি

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …