হাজার সফরসঙ্গী-মার্সিডিজ-এস্কেলেটর নিয়ে ইন্দোনেশিয়ায় সৌদি বাদশাহ

অনলাইন ডেস্ক:  প্রায় এক হাজার সফরসঙ্গী, মার্সিডিজ গাড়ি, এসকেলটর সহ  সৌদি বাদশাহ বুধবার ইন্দোনেশিয়ায় পৌঁছেছেন। প্রায় ৫০ বছরের মধ্যে দেশটিতে এই প্রথম কোন সৌদি বাদশাহ্ সফর করছেন। বাদশাহ বিশ্বের বৃহত্তম মুসলিম দেশটির সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে চাইছেন।
বাদশাহর সঙ্গে প্রায় এক হাজার সফরসঙ্গী রয়েছে। সফরসঙ্গীদের মধ্যে যুবরাজ ও মন্ত্রীরাও রয়েছেন। তিনি তার বিশেষ রাষ্ট্রীয় বিমানে করে জাকার্তা বিমানবন্দরে পৌঁছান। এ সময় প্রেসিডেন্ট জোকো ইউদোদো তাকে উষ্ণ অভ্যর্থনা জানান। তাকে গার্ড অব অর্নার প্রদান করা হয়।
বিমানে করে প্রায় ৪৬০ টন সরঞ্জামাদি আনা হয়েছে। এগুলোর মধ্যে বেশ কয়েকটি লিমোজিন মার্সিডিজ গাড়ি ও এস্কেলেটর রয়েছে। এস্কেলেটরের সাহায্যে বাদশাহ বিমান থেকে নামবেন। বাদশাহ জাকার্তা সফর শেষে ইন্দোনেশিয়ার জনপ্রিয় পর্যটন কেন্দ্র বালি দ্বীপে অবকাশ যাপন করবেন।
আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য কমে যাওয়ায় সৌদি আরবের অর্থনীতিতে মন্দাভাব দেখা দিয়েছে। বাদশাহ বিশ্বের বৃহত্তম তেল রফতানিকারক দেশটির অর্থনীতি পুনরুদ্ধারে ইন্দোনেশিয়ার বিনিয়োগ চাইছে। সৌদি আরব শুধুমাত্র তেলের ওপর নির্ভর না থেকে অন্যান্য খাতে বিনিয়োগের ওপর জোর দিচ্ছে। সৌদি বাদশাহর এই সফরের আগে ইন্দোনেশিয়ার মন্ত্রিপরিষদ সচিব প্রামোনো আনুংয়ের উদ্ধৃতি দিয়ে স্থানীয় গণমাধ্যম জানায়, ‘এটি একটি ঐতিহাসিক সফর।’
পরে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার বাইরে বোগোরে ইন্দোনেশীয় নেতার রাষ্ট্রীয় আবাস ভবনে সালমানের সঙ্গে ইউদোদোর বৈঠক হবে। বৃহস্পতিবার বাদশাহ পার্লামেন্টে বক্তৃতা দেবেন। বাদশাহর এই তিন দিনের সফরকালে বেশ কয়েকটি ব্যবসায়িক চুক্তি হতে পারে। এছাড়াও নিরাপত্তা ইস্যু থেকে শুরু করে স্বাস্থ্য ও শিক্ষা সংক্রান্ত ধারাবাহিক সহযোগিতা স্মারকলিপিও স্বাক্ষরিত হবে।
ইন্দোনেশিয়া সৌদি আরবের পশ্চিমাঞ্চলে হজ মৌসুমে আরো বেশি সংখ্যক ইন্দোনেশীয়কে পাঠানোর অনুমতি চাইবে। সালমান হিন্দুপ্রধান বালি দ্বীপে বেশ কয়েকদিন অবস্থান করবেন। বাদশাহ ও তার সফরসঙ্গীরা পাঁচটি বিলাসবহুল হোটেলে অবস্থান করবেন বলে জানা গেছে। চলতি সপ্তাহের গোড়ার দিকে মালয়েশিয়া সফরের মাধ্যমে সালমানের তিন সপ্তাহব্যাপী এশিয়া সফর শুরু হয়েছে। এরপর বাদশাহর জাপান, চীন ও মালদ্বীপ সফরে যাওয়ার কথা রয়েছে। এএফপি।

Check Also

বিদেশে নয় দেশের মাটিতেই বিয়ের পরিকল্পনা রকুল-জ্যাকির

সংবাদবিডি ডেস্ক ঃ রকুল প্রীত সিং ও জ্যাকি ভাগনানির বিয়ে ২১ ফেব্রুয়ারি। বিয়ের প্রস্তুতি এখন …