জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও ১৫ মার্চ

ডেস্ক রিপোর্ট :

গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে আগামী ১৫ মার্চ জ্বালানি মন্ত্রণালয় ঘেরাও করবে সিপিবি, বাসদ ও বাম মোর্চা। পাশাপাশি সরকারের গ্যাসের দাম ও বিদ্যুতের দাম বৃদ্ধির আগাম ঘোষণার প্রতিবাদে ওইদিন দেশব্যাপী বিক্ষোভও চলবে তাদের।

গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে বামদলগুলোর ডাকা হরতালের শেষ মুহূর্তে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে এ ঘোষণা দেন গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী জোনায়েদ সাকি।

সাকি বলেন, জনগণের কাছ থেকে সরকার আর কতোভাবে ট্যাক্স নেবে? সরকারের এক প্রতিষ্ঠানের ঘাটতি কি আরেক প্রতিষ্ঠান পূরণ করে দেবে? আর এর যোগানদাতা কি জনগণই হবে? আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, সরকারের এই ট্যাক্সের বোঝা জনগণের উপর থেকে নামাতে হবে। গ্যাসসহ সব জ্বালানি পণ্যের দাম না বাড়িয়ে বরং কমাতে হবে।

এর আগে মঙ্গলবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানীতে অর্ধদিবস হরতাল পালন করে সিপিবি, বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা। এসময় হরতাল সমর্থকদের ওপর লাঠিচার্জ, রাবারবুলেট ও টিয়ারশেল নিক্ষেপ পুলিশ। দফায় দফায় সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটে। হরতাল সমর্থক প্রতগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। এসময় শাহাবাগ এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এ ঘটনায় অন্তত ২০জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

উল্লেখ্য, গত ২৩ ফেব্রুয়ারি এনার্জি রেগুলেটরি কমিশনের পক্ষ থেকে দুই ধাপে মূল্য বৃদ্ধির সিদ্ধান্তের কথা জানানো হয়। আগামী ১ মার্চ থেকে প্রথম দফা এবং ১ জুন থেকে দ্বিতীয় দফায় মূল্যবৃদ্ধি কার্যকর হবে।

মূল্যবৃদ্ধির ফলে আগামী ১ মার্চ থেকে আবাসিক খাতে দুই চুলার জন্য ৮০০ এবং এক চুলার জন্য ৭৫০ টাকা গুনতে হবে গ্রাহকদের। দ্বিতীয় ধাপে ১ জুন থেকে দুই চুলার জন্য ৯৫০ এবং এক চুলার জন্য ৯০০ টাকা দিতে হবে।

Check Also

সংরক্ষিত মহিলা আসনে কারো সঙ্গে জোট করবে না জাপা

সংবাদবিডি ডেস্ক ঃ দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনে কারো সঙ্গে জোট করবে না …