‘ভবনে প্রচুর দাহ্য পদার্থ রয়েছে, ফলে কাজ করতে আমাদের বেগ পেতে হচ্ছে’

‘ভবনে প্রচুর দাহ্য পদার্থ রয়েছে, ফলে কাজ করতে আমাদের বেগ পেতে হচ্ছে’, বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের উপ-পরিচালক (ডিডি) দেবাশিষ বর্ধন। দুপুর ১২টা ৫০ মিনিটে বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ের ১৭ নম্বর রোডের ২২তলা ভবনে আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের টানা ৪ ঘণ্টার চেষ্টায় আগুন অনেকটা নিয়ন্ত্রণে আসে। এরপর এক ব্রিফিংয়ের মাধ্যমে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, ‘আগুন এখন অনেকটাই নিয়ন্ত্রণে। তবে পুরো নিয়ন্ত্রণে আসতে আরো ঘণ্টাখানেক সময় লাগবে। আমরা সর্বশক্তি দিয়ে কাজ করছি। আমাদের ২৫ টি ইউনিট কাজ করছে। ফায়ার সার্ভসের ডিজি, মেয়র উপস্থিত আছেন। হাইরাইজ ভবনে উদ্ধারকাজ চালানোর জন্য আমাদের সকল ইক্যুপমেন্ট নিয়ে কাজ করে যাচ্ছি’।

কাজ শুরু করতে দেরি করার কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের উদ্ধার কাজে ব্যবহৃত গাড়িগুলো ডিজিটাল, ম্যানুয়াল নয়। এগুলো সেট করতে কিছুটা সময় লাগে তবে, খুব বেশি সময় নয়। আমরা শতাধিক লোকজনকে ভবন থেকে উদ্ধার করেছি। আহতদের উদ্ধার করতে পেরেছি। এখানে একটা ভবন থেকে আরেকটা ভববনের দূরত্ব খুব কম। আমরা দ্রুত তৎপরতা না শুরু করলে আগুনটা অন্য ভবনেও ছড়িয়ে যেতো। আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি, তবে অনেকটাই নিয়ন্ত্রণে। পুরো নিয়ন্ত্রণে আসতে আরো ঘণ্টাখানেক সময় লাগবে। এ ভবনে প্রচুর দাহ্য পদার্থ রয়েছে। ভবনের ভেতরে ডেকোরেশনগুলো বেশিরভাগই ফোম ও সিনথেটিক ফাইবার উপাদানের, যে কারণে প্রচুর ধোঁয়া হয়েছে। এর ফলে কাজ করতে আমাদের বেগ পেতে হয়েছে’।

তবে শেষ খবর পাওয়া পর্যন্ত এক শ্রীলংকান নাগরিকসহ মোট ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়াও প্রায় ২৭ জনকে উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে নেওয়া হয়েছে। তবে এখন পর্যন্ত হতাহতের কোন সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি।

আরও পড়ুন: আগুন অনেকটাই নিয়ন্ত্রণে, ভবনের ভেতর ফায়ার সার্ভিস

এদিকে অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতি নিরুপনে তিন সদস্যের একটি তদন্ত কমিটি হয়েছে। হতাহত এবং অগ্নিকাণ্ডের কারণ প্রাথমিক তদন্ত প্রতিবেদন পেলে নিশ্চিত হওয়া যাবে।

এর আগে দুপুর ১২টা ৫০ মিনিটে বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ের ১৭ নম্বর রোডের ২২তলা ভবনে আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিটের সঙ্গে সেনা, নৌ ও বিমান বাহিনী কাজ করে যাচ্ছে।

Check Also

সব তাল ঠিক রাখতে গিয়ে সমালোচনা কুড়াচ্ছেন কলকাতার নায়িকা নুসরাত জাহান

সম্প্রতি শেষ হওয়া ভারতের লোকসভা নির্বাচনে বিজয়ী হওয়ার পর সিদ্ধান্ত নেন বিয়ের। পাত্র প্রেমিকা লিখিল …