স্বর্ণ আমদানিকারকের তালিকাভুক্তির জন্য লাইসেন্স দেবে কেন্দ্রীয় ব্যাংক

স্বর্ণ আমদানি নীতি অনুমোদনের পর এবার ডিলার বা পরিবেশক নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। স্বর্ণ আমদানিকারক হিসেবে তালিকাভুক্ত হতে আগ্রহী ব্যবসায়ীদের নির্দিষ্ট শর্তপূরণ সাপেক্ষে লাইসেন্স দেবে কেন্দ্রীয় ব্যাংক। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পরিবেশক লাইসেন্স পাওয়ার আবেদনের সময় বেধে দেয়া হয়েছে। এই উদ্যোগে বৈধ ভাবে স্বর্ণ আনার পথ তৈরি হলো।

স্বর্ণ ব্যবসায় স্বচ্ছতা ও জবাবদিহিতা আনতে গত বছরের অক্টোবরে স্বর্ণ আমদানি নীতিমালার চূড়ান্ত অনুমোদন দেয় সরকার। দেশে বছরে স্বর্ণের চাহিদা রয়েছে ২০ থেকে ৪০ মেট্রিক টন। কিন্তু দেশে স্বর্ণ আমদানির কোন নীতিমালাই ছিল না। স্বর্ণের এই চাহিদার প্রায় পুরোটাই আসতো চোরাই পথে।

নীতিমালার আলোকে স্বর্ণ আমদানি করতে আগ্রহীদের তালিকাভুক্ত করতে শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। এজন্য নির্দিষ্ট শর্তপূরণ সাপেক্ষে লাইসেন্স নিতে হবে কেন্দ্রীয় ব্যাংক থেকে।

বাংলাদেশ ব্যাংক এর মুখপাত্র সিরাজুল ইসলাম জানান, আমদানির লাইসেন্স পেতে হলে ৫ লাখ টাকা ফি দিয়ে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। সাথে লাগবে এক কোটি টাকার মূলধন। অনুমোদিত ডিলার ব্যাংক, ব্যক্তি মালিকাধীন প্রতিষ্ঠান, যৌথ মালিকানায় বা লিমিটেড কোম্পানি স্বর্ণ পরিবেশক হওয়ার আবেদন করতে পারবে।

কেন্দ্রীয় ব্যাংকের লাইসেন্স দেয়ার এই উদ্যোগে আশার আলো দেখছেন ব্যবসায়ীরা। বাংলাদেশ জুয়েলারি ব্যবসায়ী সমিতির সভাপতি গঙ্গাচরণ মালাকার বলেন, স্বর্ণ আমদানি নিয়ে যে ধোঁয়াশা তৈরি হয়েছিলো এর ফলে তা অনেকাংশেই কেটে যাবে।

নীতিমালা বাস্তবায়নের প্রথম পর্বে স্বর্ণ আমদানিতে কোনো শুল্ক দিতে হবে না। শুধু ভ্যাট পরিশোধ করতে হবে ব্যবসায়ীদের।

Check Also

স্প্যনিশ লিগ ফুটবলে আজ মুখোমুখি বার্সেলোনা ও অ্যাটলেটিকো

ক্রীড়া ডেস্ক: স্প্যনিশ লিগ ফুটবলে রাতে আলাদা ম্যাচে মাঠে নামছে দুই স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা এবং …