যৌন হেনস্তা নিয়ে মুখ খুলতে নারাজ দাঙ্গাল-কন্যা

ছোটবেলায় বলিউডের ‘চাচি ৪২০’ সিনেমায় শিশুশিল্পী হিসেবে অভিনয়ের মাধ্যমে আত্মপ্রকাশ করেন ফাতিমা সানা শেখ। কিন্তু তার পরিচিতি ঘটে আমির খানের ‘দাঙ্গাল’ সিনেমায়। দারুণ ব্যবসাসফল এই সিনেমার পর তিনি অমিতাভ বচ্চন এবং আমির খানের বিপরীতে ‘থাগস অব হিন্দুস্তান’ সিনেমায় অভিনয় করেন। সিনেমাটি আশানুরূপ ব্যবসা না করতে পারলেও ফাতিমার অভিনয় সমাদৃত হয়।

অভিনেত্রী ফাতিমা নাকি বিটাউনে যৌন হেনস্তার শিকার হয়েছিলেন। তবে #মিটু আন্দোলনে নিজেকে জড়াতে চান না তিনি। শুধু তা-ই নয়, নিজের সঙ্গে ঘটে যাওয়া যৌন হেনস্তা নিয়ে প্রকাশ্যে কথা বলতেও নারাজ তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে এই কথা জানিয়েছেন ‘দাঙ্গাল’ অভিনেত্রী।

নিজের ব্যক্তিগত অভিজ্ঞতার কথা প্রকাশ্যে বলতে নারাজ ফাতিমা বলেন, ‘আমার জীবনের এই দিকটা নিয়ে আমি প্রকাশ্যে আলোচনা করব না। যারা আমার খুব কাছের তাদেরকে বলতে পারি। যারা নিজেদের হেনস্তার কথা প্রকাশ্যে বলেছেন, তাদেরকে নিয়ে সমালোচনা শুরু হয়েছে। সবাই আমার সমালোচনা করুক, তা আমি চাই না।’

অভিনেতা-অভিনেত্রীরা প্রকাশ্যে নিজেদের সঙ্গে ঘটা যৌন হেনস্তার কথা বলায় লাভ হয়েছে বলেও মনে করেন ফাতিমা। যারা ক্ষমতার অপব্যবহার করে মেয়েদের হেনস্তা করতেন, তারা এখন সতর্ক। সবার সামনে তাদের মুখোশ খুলে যাওয়ার ভয়ও রয়েছে বলে মনে করেন অভিনেত্রী।

গত বছর #মি টু ঝড়ের প্রভাব সুদূর পাশ্চাত্য থেকে ভারতে আছড়ে পড়েছিল। একের পর এক বলিউডের বড় বড় ব্যক্তিত্বদের নাম জড়িয়েছিল এই আন্দোলনে। শুরুটা হয়েছিল তনুশ্রী দত্তকে ঘিরে। নানা পাটেকরের বিরুদ্ধে তনুশ্রীর বিস্ফোরক মন্তব্যকে ঘিরে উত্তাল হয়েছিল বলিউড। তনুশ্রীর পথে হেঁটে একে একে অনেক অভিনেত্রীই নিজেদের যৌন হেনস্তার কথা প্রকাশ্যে এনেছিলেন।

Check Also

খালেদার নামে তোলা হচ্ছে বগুড়া-৬ আসনের মনোনয়ন

বগুড়া-৬ আসনে উপনির্বাচনে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নামে মনোনয়ন ফরম তোলার জন্য ভারপ্রাপ্ত চেয়ারম্যান …