প্রথম ধাপের ৮০ উপজেলায় ভোট কাল, প্রস্তুতি সম্পন্ন

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ ১০ মার্চ। ৩ বিভাগের ১২ জেলার ৮০ উপজেলায় প্রায় দেড় কোটি ভোটার তাদের জনপ্রতিনিধি বেছে নিতে ভোট দেবেন। তবে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান পদে ১৫ জন ও ভাইস-চেয়ারম্যান পদে ১৩ জন নির্বাচিত হয়েছেন। বিএনপি অংশ না নেয়ায় ভোটের উত্তাপ অনেকটাই কম। তবু ভোটের দিন এসব এলাকায় নিরাপত্তায় নিয়োজিত থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর ৯০ হাজারের বেশি সদস্য। সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।
জাতীয় নির্বাচনের দুই মাস পর বড় পরিসরে একসঙ্গে ৮৭ উপজেলা পরিষদে ভোট হতে যাচ্ছে রোববার, ১০ই মার্চ। তবে রাজশাহীর পবা উপজেলার নির্বাচন আদালতের আদেশে স্থগিত এবং মেলান্দহ, মাদারগঞ্জ ও নাটোর সদর উপজেলার তিন পদের সবাই নির্বাচিত হওয়ায় ও শুক্রবার আরো তিনটি উপজেলার নির্বাচন স্থগিত করায় ৮০ উপজেলায় নির্বাচন হবে।
৮০ উপজেলায় মোট ভোটার প্রায় দেড় কোটি। এই উপজেলাগুলোতে এর মধ্যেই ১৫ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বিনাপ্রতিদ্বন্দ্বিতায়। সাধারণ ভাইস চেয়ারম্যান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে ৬ উপজেলায়, ৭ উপজেলায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন মহিলা ভাইস চেয়ারম্যানরা। ৮০ উপজেলায় ৩ পদের জন্য প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রায় ৯শ।
জেলা নির্বাচন কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসকরা রিটার্নিং কর্মকর্তা এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তারা সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। সাধারণ ভোট কেন্দ্রে ১৪ জন ও গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে সর্বোচ্চ ১৬ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। এছাড়া র‌্যাবের ১শ ৯০টি দল ও ১শ ৮১ প্লাটুন বিজিবি কাজ করবে নিরাপত্তা রক্ষায়।
নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান জানান, প্রতি তিনটি ইউনিয়নের জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও প্রতি উপজেলায় ১ জন করে ৮০ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নির্বাচনের আগে ও পরে মোট ৫ দিন কাজ করবে। এছাড়া বিজিবি ও কোস্টগার্ডের প্রতিটি টিমের সাথে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন।
নির্বাচনের আগের দিন মধ্যরাত থেকে ভোটগ্রহণের দিন মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় ইঞ্চিনচালিত যানবাহন চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ১০ মার্চ সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।

Check Also

সুপ্রভাত-জাবালে নূর বাস চলাচলে নিষেধাজ্ঞা

সুপ্রভাত পরিবহনের সাথে জাবালে নূর পরিবহনের সবগুলো বাস চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ সড়ক পরিবহন …