ফেসবুকের বিরুদ্ধে আইনভঙ্গের অভিযোগ

ফেসবুকের বিরুদ্ধে আইনভঙ্গের অভিযোগ!

ঝামেলা যেন জাকারবার্গের পিছুই ছাড়ছে না। আবারও নতুন করে কাঠগড়ায় দাঁড় করানো হলো ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকে। এবার তার বিরুদ্ধে পার্লামেন্ট অবমাননার অভিযোগ উঠেছে। ব্রিটেন বলছে, তথ্যের গোপনীয়তা সংক্রান্ত আইন (ডাটা প্রাইভেসি অ্যান্ড কমপিটিশন ল) ভাঙার পাশাপাশি জাকারবার্গ পার্লামেন্ট অবমাননাও করেছেন।

ব্রিটেনের মিডিয়া, ডিজিটাল, সংস্কৃতি ও ক্রীড়া বিষয়ক দপ্তর মঙ্গলবার তাদের এক রিপোর্টে এমনটাই দাবি করেছে। সেখানে বলা হয়েছে, ফেসবুকের বেশ কিছু অন্তর্বিভাগীয় ইমেইল পরীক্ষা করে তারা জানতে পেরেছে, জ়াকারবার্গের সংস্থা ‘উদ্দেশ্যপ্রণোদিতভাবে’ এবং ‘জেনেবুঝে’ গোপনীয়তা সংক্রান্ত আইন ভেঙেছিল।

ওই ইমেইলগুলোতে মূলত জ়াকারবার্গ ও তার সংস্থার শীর্ষ কর্মকর্তাদের মধ্যে কথা চালাচালি হয়েছিল। ইমেইলগুলো পার্লামেন্টের হাতে যাওয়া থেকে আটকাতেও চেয়েছিল ফেসবুক। কিন্তু গত বছর ‘সিক্সফোরথ্রি’ নামে একটি ছোট্ট অ্যাপ সংস্থার থেকে ওই ইমেইলগুলেঅ উদ্ধার করে ব্রিটিশ কমিটি।

কমিটির দাবি, ওই সব তথ্য খতিয়ে দেখে জানা গেছে ইচ্ছাকৃতভাবেই ‘তথ্য চুরি’ করেছে ফেসবুক। তাদের কাছে এমন প্রমাণও রয়েছে, তথ্য হাতিয়ে নিতে ফেসবুক ব্যবহারকারীদের প্রাইভেসি সেটিংস বদলে দিয়েছে তারা। তথ্য চুরি করে বেশ কিছু সংস্থার ব্যবসাও উঠিয়ে দিয়েছে বলে অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে। রিপোর্টে বলা হয়েছে, নিজেদেরকে আইনের ঊর্ধ্বে মনে করে ফেসবুক। অনলাইন দুনিয়ায় তাদের এভাবে ‘ডিজিটাল গ্যাংস্টার’ হয়ে ওঠা মেনে নেয়া যায় না।

‘সিক্সফোরথ্রি’-র ফাঁস করে দেয়া ইমেইলগুলো নিয়ে গত ডিসেম্বরেই ফেসবুক বলেছিল, বাছাই করা কিছু ইমেইল প্রকাশ্যে আনা হচ্ছে। যাতে একপেশে একটা গল্প সাজানো যায়। আজ ব্রিটিশ কমিটির রিপোর্টের জবাবে ফেসবুকের বক্তব্য, তারা তথ্য সুরক্ষা আইন ভাঙেনি।

একটি বিবৃতি দিয়ে ব্রিটেনে ফেসবুকের পাবলিক পলিসি ম্যানেজার করিম পালান্ট বলেন, ব্যক্তিগত তথ্য সুরক্ষা সংক্রান্ত যেকোনো আইনকে সমর্থন জানায় আমাদের সংস্থা। যেকোনো অর্থপূর্ণ নিয়ন্ত্রণেও তারা রাজি।

উল্লেখ্য, কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর ফেসবুক যে বিপদের মধ্যে পড়েছিল তা কিছুটা থিতিয়ে গিয়েছিল। কিন্তু ব্রিটিশ রিপোর্টে নতুন করে কপালে ভাঁজ পড়লো জ়াকারবার্গের।

Check Also

খালেদার নামে তোলা হচ্ছে বগুড়া-৬ আসনের মনোনয়ন

বগুড়া-৬ আসনে উপনির্বাচনে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নামে মনোনয়ন ফরম তোলার জন্য ভারপ্রাপ্ত চেয়ারম্যান …