শীতের মৌসুমে অতিথি পাখির ভিড় জমে ঠাকুরগাঁও জেলার রামরাই দিঘীতে

বিশাল এই জলাশয়টি রানীসাগর নামেও পরিচিত। এবারও হাজারো অতিথি পাখি ছুটে এসেছে রামরাই দিঘীতে। আর পাখির এমন সমাগম দেখতে দেশের নানা প্রান্ত থেকে ছুটে আসেন দর্শনার্থীরা।

ঠাকুরগাঁও জেলার রানীসনকৈল উপজেলায় ২৩ একর জায়গাজুড়ে অবস্থিত বরেন্দ্র অঞ্চলের অন্যতম বৃহৎ জলাশয় রামরাই দিঘী। ১৮ শতাব্দির শেষ দিকে খনন করা হয় বিশাল এই দিঘী।

শীত কালে সুদূর সাইবেরিয়া ও শীতপ্রধান বিভিন্ন অঞ্চল থেকে ছুটে আসে নানা প্রজাতির অতিথি পাখি। কলকাকলিতে মুখরিত থাকে চারপাশ।

এসব পাখি দেখতে রামরাই দিঘীতে প্রতিদিনই ভিড় জমান দর্শনার্থীরা। তাই স্থানীয় বাসিন্দারাও বছরজুড়ে অপেক্ষায় থাকেন শীত মৌসুমের জন্য।

রামরাই দিঘীতে আসা এসব অতিথি পাখিদের জন্য বাড়তি নজরদারির ব্যবস্থা রাখে জেলার প্রাণী সম্পদ বিভাগ। যাতে তাদের শিকার না করা হয় তাই চালানো হয় জোর প্রচারণা। এমনটাই জানিয়েছেন ঠাকুরগাঁও জেলার প্রাণীসম্পদ কর্মকর্তা আলতাফ হোসেন।

শীতের পাখি আর দর্শনার্থীদের সুবিধার কথা মাথায় রেখে রামরাই দিঘী সংস্কারে বিভিন্ন উদ্যোগ নেয়ার কথা জানালেন জেলা প্রশাসক এ কে এম কামরুজ্জামান।

এদিকে স্থানীয়রা বলছেন, রামরাই দিঘীর সৌন্দর্য্যবর্ধন করা হলে, গোটা এলাকাই হয়ে উঠতে পারে একটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসেবে।

Check Also

পরিবহন খাতে শৃংখলা ফেরাতে ১১১ সুপারিশ

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, সড়ক পরিবহন আইন খুব শিগগিরই কার্যকর করা হবে। …