সদস্যপদ কেড়ে নেওয়া হলো হার্দিক পান্ডের

সঞ্চালক করণ জোহারের জটিল প্রশ্নের সামনে সংযত থাকতে পারলেন না তারা। জনপ্রিয় ভারতীয় টিভি শো ‘কফি উইথ করণ’-এ নারীসঙ্গ ও যৌনতার বিষয়ে অশালীন মন্তব্য করে বসেন হার্দিক পান্ডে ও লোকেশ রাহুল। তার মাসুল এখন গুনতে হচ্ছে এই দুই ভারতীয় ক্রিকেটারকে।

ইতোমধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে বাদ পড়েছেন হার্দিক-রাহুল। শুধু তা-ই নয়, এই দুই ক্রিকেটারকে ফিরিয়ে আনা হয়েছে দেশেও। বিষয়টি তদন্ত করতে ছয় সদস্যের একটি কমিটিও গঠন করেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

কঠোর সমালোচনা তো চলছেই, বোর্ড কর্তৃক বড় ধরনের শাস্তির মুখেও পড়তে চলেছেন হার্দিক-রাহুল। শুধু তা-ই নয়, এবার বাতিলের পথে হার্দিক পান্ডের সদস্যপদও।

মুম্বাইয়ের খার জিমখানা স্পোর্টস ক্লাবের সাম্মানিক সদস্য ছিলেন হার্দিক। ভারতীয় এই তারকা ক্রিকেটারকে তিন বছরের জন্য সাম্মানিক সদস্য পদ দিয়েছিল মুম্বাইয়ের এই স্পোর্টস ক্লাব। এবার নারী ও যৌনতার বিষয়ে অশালীন মন্তব্য করায় সেই সাম্মানিক সদস্যপদই বাতিল করা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ওই ক্লাব।

জিমখানা ক্লাবের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে চার হাজারের বেশি সদস্য রয়েছে। হার্দিক পান্ডের কুরুচিকর মন্তব্যের জন্য তার বিরুদ্ধে একের পর এক প্রতিবাদপত্র জমা পড়েছে। বিশেষ করে নারী সদস্যরা প্রতিবাদ জানিয়েছেন। এ কারণেই হার্দিককে সদস্য রাখা নিয়ে আমাদের ভাবতে হয়েছে।’

সদস্যপদ বাতিল প্রসঙ্গে ক্লাবের জেনারেল সেক্রেটারি গৌরব কাপাডিয়া বলেন, ‘ম্যানেজিং কমিটির সঙ্গে বৈঠকের পরই হার্দিকের সদস্যপদ বাতিল করা হয়েছে।’

এই ক্লাবের অন্য ক্রীড়াবিদ সদস্যদের মধ্যে নাম রয়েছে শচিন রমেশ টেন্ডুলকার, লিয়েন্ডার পেজ, মহেশ ভূপতি, সানিয়া মির্জা, সাইনা নেহওয়ালের মতো তারকা ক্রীড়াবিদরা।

বেফাঁস মন্তব্যের পর এবার স্পন্সরও হারাতে যাচ্ছেন হার্দিক-রাহুল। একটি শেভিং রেজার ব্র্যান্ড জানিয়ে দিয়েছে হার্দিকের সঙ্গে তারা চুক্তি রাখছে না। স্পোর্টসওয়্যার, মেনস গার্মেন্ট ছাড়াও মোট সাতটি ব্র্যান্ডের সঙ্গে চুক্তি আছে ভারতীয় এই তারকা ক্রিকেটারের। সব স্পন্সররাই নড়েচড়ে বসেছে।

আর্থিক ক্ষতি হচ্ছে লোকেশ রাহুলেরও। তার স্পন্সররাও সতর্ক দৃষ্টিতে পুরো বিষয়টায় চোখ রাখছে। নারীদের নিয়ে যাদের মনোভাব এতটা বিতর্কিত তাদের ব্র্যান্ড অ্যাম্বাসেডর করা ঝুঁকিপূর্ণ, সেটা তারা ভালো করেই জানে।

Check Also

খালেদার নামে তোলা হচ্ছে বগুড়া-৬ আসনের মনোনয়ন

বগুড়া-৬ আসনে উপনির্বাচনে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নামে মনোনয়ন ফরম তোলার জন্য ভারপ্রাপ্ত চেয়ারম্যান …