যুক্তরাষ্ট্রের ‘ইসরায়েলি বার্তা’ প্রত্যাখ্যান এরদোগানের

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন সিরিয়ার ওয়াইপিজি কুর্দি গেরিলাদের সুরক্ষা দেয়ার বিষয়ে তুরস্কের প্রতি যে শর্ত দিয়েছেন তা প্রত্যাখ্যান করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি বলেছেন, এই বক্তব্য মূলত ইসরায়েলের এবং আঙ্কারা তা গ্রহণ করবে না।

এরদোগান আরো বলেছেন, ইসরায়েলের হয়ে বোল্টন এ ধরনের শর্ত দিয়ে বড় ভুল করেছেন এবং তুরস্কের কাছে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ ইস্যুতে আমরা কোনো আপোশ করতে পারব না। পিকেকে, ওয়াইপিজি, ওয়াইপিডি এবং দায়েশের মধ্যে সামান্যতম পার্থক্য নেই।
মঙ্গলবার রাজধানী আংকারায় জাতীয় সংসদে নিজ দল জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টির এমপিদের উদ্দেশে দেয়া বক্তৃতায় এসব কথা বলেন এরদোগান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের পরিকল্পনা জটিল করার জন্য বোল্টনকে অভিযুক্ত করেন এরদোগান।

বোল্টন গত রবিবার ইসরায়েল সফরের সময় সিরিয়া থেকে সেনা প্রত্যহারের বিষয়ে শর্ত আরোপ করে বলেন, কুর্দি ওয়াইপিজি গেরিলাদেরকে তুরস্কের পক্ষ থেকে নিরাপত্তার নিশ্চয়তা দিতে হবে। সে সময় তিনি আরও বলেছিলেন যে, উত্তর সিরিয়া থেকে মার্কিন সেনারা সরে যাবে তবে কবে পুরো সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করা হবে তার কোনো সুনির্দিষ্ট সময়সীমা নেই।

Check Also

সব তাল ঠিক রাখতে গিয়ে সমালোচনা কুড়াচ্ছেন কলকাতার নায়িকা নুসরাত জাহান

সম্প্রতি শেষ হওয়া ভারতের লোকসভা নির্বাচনে বিজয়ী হওয়ার পর সিদ্ধান্ত নেন বিয়ের। পাত্র প্রেমিকা লিখিল …