অস্ট্রেলিয়ার সমস্যা কোথায়? কিংবদন্তিদের তর্ক-বিতর্ক

ভারতের কাছে দেশের মাটিতে প্রথমবার টেস্ট সিরিজ হারার পর প্রবল সমালোচিত হচ্ছে টিম পেনের অস্ট্রেলিয়া। সামনেই শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ। কয়েক মাস পর বিশ্বকাপ। তারপর রয়েছে অ্যাশেজ। বিরাট কোহলির দলের কাছে ২-১ সিরিজ এ হারের পর চলছে নানা বিশ্লেষণ।

স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে এই টেস্ট সিরিজে পায়নি অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া দলের পক্ষ থেকে মেনেও নেওয়া হয়েছে যে এই দুই সেরা ব্যাটসম্যানের অনুপস্থিতি ভুগিয়েছে দলকে। কিন্তু ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন তা মনে করছেন না। ফক্স স্পোর্টসে প্রকাশিত এক নিবন্ধে তিনি লিখেছেন, এই দু’জন ফিরলেই অস্ট্রেলিয়ার সুসময় শুরু হবে, এমন ভাবার কোন কারণ নেই।
এর পরিপ্রেক্ষিতেই টুইট করেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার মার্ক ওয়াহ। তিনি টুইট করেছেন, “তোমার বক্তব্যের সঙ্গে একমত হতে পারছি না মিস্টার ভন। যদি স্মিথ-ওয়ার্নার নিজেদের সেরা ফর্মের ধারেকাছেও থাকে, তবে ওরা বিশাল পার্থক্য গড়ে দেবে। বিশ্বের যে কোন দল থেকে দু’জন সেরা ব্যাটসম্যানকে সরিয়ে নাও, দেখো কী ঘটে। এমনকী, কোহলি, রুট, উইলিয়ামসনের মধ্যে কোন একজনকে সরালেই সেই দল ভুগবে।”

মার্কের মন্তব্য আবার ভাল ভাবে নেননি ভন। তিনি পাল্টা টুইট করেন, “সমস্যা শুধু ব্যাটিংয়েই নেই। চোখ থেকে ঠুলিটা সরাও।” ব্যাপারটা এখানেই শেষ হয়নি। একদা মার্কের সতীর্থ, কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্ন সমর্থন জানান ভনকে।

তিনি টুইট করেন, “দুর্ভাগ্যের হলো, ভনকেই সমর্থন করতে হচ্ছে। হ্যাঁ, ওয়ার্নার-স্মিথ ফিরে এলে তাতে অবশ্যই উপকার হবে। কিন্তু অস্ট্রেলিয়ার ক্রিকেটে আমূল বদল দরকার।” অর্থাৎ, শুধু স্মিথ-ওয়ার্নার ফিরলেই সুদিন ফিরবে না অস্ট্রেলিয়ার।

Check Also

সব তাল ঠিক রাখতে গিয়ে সমালোচনা কুড়াচ্ছেন কলকাতার নায়িকা নুসরাত জাহান

সম্প্রতি শেষ হওয়া ভারতের লোকসভা নির্বাচনে বিজয়ী হওয়ার পর সিদ্ধান্ত নেন বিয়ের। পাত্র প্রেমিকা লিখিল …