হৃদরোগের ঝুঁকি কমায় আঙুর

ডেস্ক প্রতিবেদন: আঙুর ফল টক। প্রবাদে এভাবেই ব্যবহৃত হয়েছে এই ফল। তবে বাস্তবে আঙুর অত্যন্ত উপকারী একটি ফল। আঙুরের প্রায় ৭৯ ভাগই হলো পানি। এ ছাড়া এটি ফ্রুকটোজ ও ভিটামিন মিনারেলসে ভরপুর একটি ফল। ভিটামিনের মধ্যে রয়েছে এ, বি, সি ও কে।

আঙুরে প্রদাহরোধী উপাদান থাকার কারণে এটি রক্তের কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে, হৃদরোগের ঝুঁকি কমায়। এ ছাড়া আঙুরে ফাইটোনিউট্রিয়েন্ট থাকার কারণে এটি বার্ধক্য রোধে সাহায্য করে।

আঙুরে পলিফেনল থাকার কারণে এটি মেটাবলিক রেটকে প্রশমিত করে এবং খাবার হজমে সাহায্য করে। আঙুরে ফসফরাস, ভিটামিন এ, বেটা কেরোটিন ইত্যাদি থাকার কারণে এটি ত্বককে সুরক্ষা দেয়। এ ছাড়া আঙুরে কলিন, বিটা কেরোটিন থাকার কারণে এটি কোষের ক্ষতি প্রতিরোধেও কাজ করে।
আঙুরে যেহেতু পানির পরিমাণ বেশি থাকে, তাই পানিস্বল্পতা দূর করতে আঙুর সহায়ক ভূমিকা পালন করে।

কোলিন, বেটা কেরটিন, আঁশ থাকার কারণে এটি কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। এ ছাড়া আঙুর ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আঙুর খেলে ওজন কমে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, মাইগ্রেনে ভুগলে আঙুর খেলে ব্যথা অনেকটা কমে। তাই প্রতিদিন খাবার তালিকায় এটি রাখা যেতে পারে।

Check Also

খালেদার নামে তোলা হচ্ছে বগুড়া-৬ আসনের মনোনয়ন

বগুড়া-৬ আসনে উপনির্বাচনে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নামে মনোনয়ন ফরম তোলার জন্য ভারপ্রাপ্ত চেয়ারম্যান …