শিরোনাম

রংপুর শহরের স্যানিটেসন সমস্যা ও পয়ঃবর্জ্য নিরসনে নতুন দ্বার উন্মোচন

আজ বুধবার রংপুর সিটি কর্পোরেশনের হলরুমে যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওসাপ বাংলাদেশ এবং রংপুর সিটি কর্পোরেশনের উদ্যোগে উত্তরাঞ্চলের বিভাগীয় শহর রংপুরে আধুনিক ও পরিবেশ বান্ধব উপায়ে উন্নত স্যানিটেসন ও পয়ঃবর্জ্য নিরসনের লক্ষ্যে উভয় প্রতিষ্ঠানের মধ্যে এক সমাঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। রংপুর সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র (প্রতিমন্ত্রী) বীর মুক্তিযোদ্ধা সরফুদ্দীন আহমেদ ঝন্টু এবং ওসাপ বাংলাদেশের প্রোগ্রাম ডিরেক্টর জেরিমী হরনার এই সমাঝোতা স্মারকে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে ওসাপ বাংলাদেশের কান্ট্রি প্রোগ্রাম ম্যানেজার আব্দুস শাহিন, স্যানিটেসন লীড হাবিবুর রহমান, রংপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আক্তার হোসেন আজাদ, তত্বাবধায়ক প্রকৌশলী আমদাদ হোসেন, ওয়ার্ড কাউন্সিলরগণ, সংরক্ষিত আসনের কাউন্সিলরগণ, বিভিন্ন সরকারী-বেসরকারী উন্নয়ন সংস্থার পদস্থ কর্মকর্তাবৃন্দ ও গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য যে, রংপুর শহরের অধিকাংশ এলাকাই অনসাইট স্যানিটেশন ব্যবস্থার উপর নির্ভরশীল। এক্ষেত্রে নগরবাসী তাদের সেপ্টিকট্যাঙ্ক ও পিট ল্যট্রিনসমূহ অপেশাদার পরিচ্ছন্নতা কর্মী দ্বারা সনাতন পদ্ধতিতে পরিস্কার করে থাকেন, যেখানে পরিচ্ছন্নতা কর্মী ও নগরবাসী উভয়ের স্বাস্থ্য ঝুকি বিদ্যমান। বিষয়টি বিবেচনায় রেখে উন্নত বিশ্বের ন্যায় অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে ব্যক্তি উদ্যোক্তার মাধ্যমে নগরবাসীদের পয়ঃবর্জ্য নিরসন ও নিম্ন আয়ের পরিবারগুলোকে উন্নত স্যানিটেসন সেবা প্রদানে রংপুর সিটি কর্পোরেশন মত এই যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করতে যাচ্ছে। এই সেবার আওতায় নিম্ন আয়ের পরিবারগুলোর জন্য স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন নির্মান, উন্নত স্বাস্থ্যাভ্যাস অনুশীলনে সচেতনতা বৃদ্ধি ও জনসচেতনতা উন্নয়নে রংপুর সিটি কর্পোরেশনকে সক্ষমতা বৃদ্ধি ও নিবিড় কারিগরি সহায়তা প্রদান করবে। এই উদ্যোগের মাধ্যমে নগরবাসীকে উন্নত সেবা প্রদানের পাশাপাশি উদ্যোক্তারা লাভবান হবেন এবং কর্মসংস্থান সৃষ্টি হবে।
অনুষ্ঠানে বক্তাগণ রংপুর সিটি কর্পোরেশন এবং ওসাপ বাংলাদেশের এই যুগোপযোগি ও সৃজনশীল উদ্যোগের প্রশংসা করেন এবং পাবলিক প্রাইভেট পার্টনারশীপের মাধ্যমে অন্যান্য বড় ও ঘনবসতিপূর্ণ শহরগুলোতেও এ কার্যক্রম সম্প্রসারণে সরকারী-বেসরকারী, ব্যক্তি উদ্যোক্তা ও উন্নয়ন সহযোগীদের এগিয়ে আসার আহবান জানান।

Check Also

স্বাস্থ্য পরীক্ষায় সিঙ্গাপুরের উদ্দেশ্যে রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ স্বাস্থ্য পরীক্ষা করাতে সিঙ্গাপুরের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। রাত ১২টা ২০ …