শিরোনাম

প্রথম রাষ্ট্রীয় সফরে ফিলিস্তিন প্রেসিডেন্ট ঢাকা আসছেন আজ

ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তিনদিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন আজ (বুধবার)। বিকেল ৫টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সেখানে তাকে লাল গালিচা সম্বর্ধনা দেয়া হবে।

বাংলাদেশে মাহমুদ আব্বাসের এটিই প্রথম রাষ্ট্রীয় সফর। এর আগে ২০১৬ সালে বাংলাদেশের ওপর দিয়ে যাওয়ার পথে শাহজালালে যাত্রাবিরতি করেছিলেন তিনি। সফরকালে ফিলিস্তিনি প্রেসিডেন্ট লা মেরিডিয়ান হোটেলে অবস্থান করবেন।

মূলত তিনি ইস্যু সামনে রেখে মাহমুদ আব্বাস ঢাকা আসছেন। এগুলো হচ্ছে-

১. দেশটির পশ্চিম তীরে আরও আড়াই হাজার ইহুদি বসতি নির্মাণের বিরুদ্ধে বাংলাদেশের জোরালো ভূমিকা চায় ফিলিস্তিন।

২. প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি জেরুজালেমে মার্কিন নতুন দূতাবাস খোলার যে ঘোষণা দিয়েছেন তার বিরুদ্ধেও বাংলাদেশ যেন উচ্চকণ্ঠ হয় সেই আহ্বান জানাবেন মাহমুদ আব্বাস।

৩. এছাড়া বাংলাদেশের জ্বালানী খাতে বিনিয়োগে ফিলিস্তিনি খুই আগ্রহী। তাই মাহমুদ আব্বাসের ঢাকা সফরকালে এ বিষয়ে একটি সমঝোতা স্বারক স্বাক্ষরিত হবে জ্বালানি ও খনিজ মন্ত্রণালয়ে সঙ্গে।

ঢাকায় ফিলিস্তনি দূতাবাসের এক কর্মকর্তা সাংবাদিকদের এমন তথ্য দিয়েছেন।

ঢাকা সফরের শুরুতেই আব্বাস সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন এবং ধানমন্ডির ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

এছাড়া আগামীকাল তার রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সাক্ষাৎ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। এছাড়াও মাহমুদ আব্বাস রাষ্ট্রপতি কর্তৃক আয়োজিত একটি নৈশভোজে অংশ নেবেন। ৩ ফেব্রুয়ারি দুপুরে ঢাকা ত্যাগ করবেন তিনি।

ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি, প্রধান বিচারপতি মাহমুদ আলহাব্বাস, প্রেসিডেন্টের মুখপাত্র নাবিল আবুরুদাইনাহ, কূটনৈতিক বিষয়ক উপদেষ্টা মাজদি খালদিসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা প্রেসিডেন্টের সফরসঙ্গী হিসেবে থাকবেন।

Check Also

গ্রামীণফোনের পাওনা টাকার বিষয়ে আদেশ সোমবার

গ্রামীণফোন পাওনা টাকার মধ্যে ২০০ কোটি আপাতত বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে দিতে পারবে। আজ সকালে …